Search
Close this search box.
Search
Close this search box.

ওয়ানডেতে বাংলাদেশের সর্বনিম্ন রানের দশ ইনিংস

bangladeshওয়ানডে ক্রিকেটে অনেক সময়ে বড় বড় দলও একশ রানের মধ্যে অলআউট হয়ে যায়। বড় বড় দলগুলোকেও এই লজ্জায় পড়তে হয়েছে অনেকবার। বাংলাদেশ দলও ৮০ রানের মধ্যে ৮ বার অলআউট হয়েছে ওয়ানডেতে। এছাড়া ১০০ রানের মধ্যে অলআউট হয়েছে বেশ কয়েকবার। নিচে ওয়ানডেতে বাংলাদেশের সর্বনিম্ন রানের দশ ইনিংস তুলে ধরা হলো-

১। ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে মাত্র ৫৮ রানে অলআউট হয়।
২। ২০১৪ সালে ভারতের সঙ্গে মাত্র ৫৮ রানে অলআউট হয়।
৩। ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে মাত্র ৭০ রানে অলআউট হয়।
৪। ২০০৮ সালে অস্ট্রেলিয়ার সঙ্গে মাত্র ৭৪ রানে অলআউট হয়।
৫। ২০০২ সালে শ্রীলংকার সঙ্গে মাত্র ৭৬ রানে অলআউট হয়।
৬। ২০০৩ সালে ভারতের সঙ্গে মাত্র ৭৬ রানে অলআউট হয়।
৭। ২০০২ সালে নিউজিল্যান্ডের সঙ্গে মাত্র ৭৭ রানে অলআউট হয়।
৮। ২০১১ সালে আফ্রিকার সঙ্গে মাত্র ৭৮ রানে অলআউট হয়।
৯। ২০০৪ সালে নিউজিল্যান্ডের সঙ্গে মাত্র ৮৬ রানে অলআউট হয়।
১০। ২০০০ সালে পাকিস্তানের সঙ্গে মাত্র ৮৭ রানে অলআউট হয়।

chardike-ad

এছাড়াও বাংলাদেশ দল আরো ৫ বার একশ রানের মধ্যে অলআউট হয়। মোট ১৫ বার একশ রানের মধ্যে অলআউট হওয়া ছাড়াও ১৯৮৮ সালে ভারতের সঙ্গে ৪৫ ওভারের ম্যাচে পুরো ৪৫ ওভার ব্যাট করে ৮ উইকেট হারিয়ে বাংলাদেশ দল মাত্র ৯৯ রান সংগ্রহ করে। সে ম্যাচে গাজী আশরাফ ৭০ বলে মাত্র ১১ রান করেন এবং মিনহাজুল আবেদীন ৬৭ বলে মাত্র ২২ রান করেন। ভারত ৯ উইকেটে জয়লাভ করে।

২০০০ সাল থেকে ২০০৪ সালের মধ্যেই ৫ বার কম রানে অলআউট হয় এবং ২০০৮ সাল থেকে ২০১৪ সালের মধ্যে ৫ বার কম রানে অলআউট হয়। এর মধ্যে ২০১১ সালের বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে মাত্র ৫৮ রানে অলআউট হয় বাংলাদেশ দল। যা ওয়ানডেতে বাংলাদেশের সর্বনিম্ন ইনিংস।

চ্যাম্পিয়ন ট্রফির প্রস্তুতি ম্যাচে গতকাল ভারতের সঙ্গে বাংলাদেশ দল মাত্র ৮৪ রানে অলআউট হয়। প্রস্তুতি ম্যাচ না হলে লজ্জার এই পরাজয় রেকর্ড বুকে লেখা থাকতো।