Search
Close this search box.
Search
Close this search box.

চারগুণ দামেও মিলছে না উড়োজাহাজের টিকিট

biman-bangladeshঈদে ঘরমুখো যাত্রীদের জন্য আকাশপথে উড়োজাহাজের টিকিট বিক্রি শেষ। কেবল রোজার ঈদ নয়, কোরবানি ঈদের টিকিটও আগাম বিক্রি শুরু হয়েছে। দেশের সব আকাশ পরিবহন কোম্পানির ৯৫ শতাংশ টিকিট এরই মধ্যে বিক্রি হয়ে গেছে।

ঈদের আগের তিনদিন ও পরের চারদিন আকাশপথের টিকিট নেই বলা হলেও ২৫শ টাকার টিকিট অনেকে কিনছেন ৮ থেকে ১০ হাজার টাকায়। আর এ নিয়েও চলছে রীতিমতো কাড়াকাড়ি।

chardike-ad

খোঁজ নিয়ে জানা গেছে, টিকিট সংকট ও চাহিদা বাড়ায় বিভিন্ন রুটে অতিরিক্ত ফ্লাইটেরও ব্যবস্থা করেছে এয়ারলাইন্সগুলো। এরপরও খালি হাতে ফিরতে হচ্ছে যাত্রীদের। ঈদের আগে ঢাকা থেকে বিভিন্ন গন্তব্যের টিকিট বিক্রি শেষ হয়েছে অনেক আগেই। বর্তমানে অতিরিক্ত অর্থ খরচ করেও মিলছে না ঈদ-পরবর্তী ফিরতি টিকিট। এয়ারলাইন্সে খোঁজ নিয়ে জানা গেছে, ঈদ উপলক্ষে অভ্যন্তরীণ রুটে টিকিট বিক্রি নিয়ে চলছে তোড়জোড়।

ঈদের পর ৩০ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত বিভিন্ন গন্তব্য থেকে ঢাকায় ফেরার টিকিটও প্রায় শেষ। রুটভেদে ফ্লাইটপ্রতি দু-একটি আসনের টিকিট যা রয়েছে, তার ভাড়াও অনেক বেশি। সাড়ে ৩ হাজার টাকার টিকিট বিক্রি হচ্ছে ১০ থেকে ১২ হাজার টাকায়। এমনকি বেশি দাম দিয়েও টিকিট মিলছে না বলে জানিয়েছেন টিকিট প্রত্যাশীরা।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ বলেন, অতিরিক্ত চাহিদার বিষয়টি বিবেচনায় নিয়ে ঈদের চারদিন আগে থেকেই নিয়মিত ফ্লাইটের পাশাপাশি অভ্যন্তরীণ বিভিন্ন রুটে আরও ফ্লাইট চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেন, ঈদে ঘরমুখো যাত্রীদের সুবিধা বিবেচনা করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এই সিদ্ধান্ত নিয়েছে।

ইউএস বাংলা এয়ারলাইন্সের সিইও ইমরান আসিফ বলেন, ঈদে ইউএস বাংলা ফ্লাইট সংখ্যা বাড়িয়েছে। বেশ কয়েকটি রুটে প্রতিদিন দুটি করে ফ্লাইট বাড়ানো হয়েছে। এরপরও যাত্রীদের চাপ কমছে না। তিনি বলেন, ইউএস বাংলা এয়ারলাইন্স ঈদ উপলক্ষে কোনো রুটেই মূল্য বাড়ায়নি।

ঈদের আগের দিন ঢাকা থেকে সৈয়দপুরে যাওয়ার আশায় টিকিট কিনতে নভোএয়ারের বনানী সেলস অফিসে যান গণমাধ্যম কর্মী সায়েম সাবু। তিনি জানান, নভোএয়ারের একজন বিক্রয় কর্মী তাকে জানিয়েছেন, ঈদের আগের তিনদিন এবং পরের তিনদিনের কোনো টিকিট নেই। প্রতি টিকিটের মূল্য ১০ হাজার ৫০০ টাকা। ৮ হাজারের বেশি দিয়ে যাওয়ার ইচ্ছা নেই বলে টিকিট না নিয়েই রাগে ক্ষোভে ফিরে আসেন তিনি।

একই পরিস্থিতির মুখে পড়েছেন হাজারীবাগের এনামুল গণি এনাম। তিনি জানান, বৃদ্ধা মা ও স্ত্রী সন্তাদের নিয়ে চট্টগ্রামে বাড়ি যাওয়ার আশায় বিমানের জেলা বিক্রয় অফিস মতিঝিলে গিয়েছিলেন গত বৃহস্পতিবার। প্রয়োজন ছিল ৬টি টিকিট। কাউন্টারে বসা নারী বিক্রয় কর্মী জানান, চট্টগ্রামের মাত্র একটি টিকিট আছে, তাও আবার বাড়তি দামের। এ অবস্থায় হতাশ মনে টিকিট ছাড়াই বাড়ি ফেরেন তিনি।