Search
Close this search box.
Search
Close this search box.

কৌশলেও জিতেছেন মাশরাফি

mashrafeবাঁচা-মরার ম্যাচে বৃষ্টির বদান্যতা মিলেছে। তবে এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ার সৌভাগ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রকৃতির খেলার সঙ্গে মাঠের খেলায় ছিল মাশরাফি বিন মুর্তজার কৌশলের কৃতিত্বও।

প্রকৃতির বাগড়া দেওয়ার সম্ভাবনা জেনেই মাঠে নেমেছিল দুদল। অজিরা ব্যাটিংয়ে নামার আগে জেনে নেমেছিল কত ওভারে কত চাই তাদের। স্মিথের দল সেটির পেছনেই ছুটেছে। সেজন্য ২০ ওভার খেলার দরকার ছিল তাদের। অন্যদিকে মাশরাফির চেষ্টা ছিল ২০ ওভার দ্রুত শেষ না করার।

chardike-ad

সেজন্য কৌশল খাটিয়েছেন মাশরাফি। বাংলাদেশের ১৬ ওভারের ১৫ ওভার পেসার দিয়ে করিয়েছেন তিনি। বাকি ওভারটি করেছে স্পিনার। সেখানেই ছিল টাইগার দলপতির কৌশল।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশের অধিনায়ক সেটা বলি না বলি না করেও বলেই ফেললেন, ‘এ কথা হয়তো এখানে বলা উচিত নয়। তবে সত্যিটা হল, আমাদের চিন্তায় তখন ছিল ম্যাচে আমরা তো পেছনেই চলে গেছি, তাতে ২০ ওভারের আগে যতটুকু সময় নেওয়া যায় সেটাই একটা উপায়, খেলাটা লম্বা করতে। মিরাজকে এক ওভার করিয়েও সেজন্য পরে সরিয়ে নিয়েছি। যাতে খেলাটা আরেকটু দূরে টেনে নেয়া যায়।’

অবশ্য নিয়মের মধ্য থেকেই সেই চেষ্টাটুকু করেছেন মাশরাফি। তার নিজের একটি ওভার ৮ মিনিটে, আর রুবেলের এক ওভার ৬ মিনিটে শেষ হয়েছে। পরে ১৬ ওভারের পর যখন পানি পানের বিরতি, তখনই বৃষ্টির হানা। যদিও দল তখনও নিশ্চিত হতে পারেনি খেলাটা কোথায় যেয়ে শেষ হবে।

সময়টার কথা টেনে মাশরাফি জানালেন, ‘১৬ ওভার শেষ হলেও আমরা বুঝতে পারছিলাম না খেলাটা কতদূর গড়াবে, আরো দুই-এক ওভার টেনে নেবে কিনা। পানি পানের বিরতির সময়ও আমরা বুঝিনি, খেলা তখনই বন্ধ করে দেবে। আমরা জানতাম ৭টায় বৃষ্টি আসতে পারে। সেটার জন্য তো আর অপেক্ষা করার কিছু নেই। খেলা চালিয়ে যাওয়ার মাঝেই আমরা চেষ্টা করেছি সেটাকে যতদূর টেনে নেয়া যায়।’