Search
Close this search box.
Search
Close this search box.

ভারত না দক্ষিণ আফ্রিকা : কে যাবে সেমিতে?

india-south-africaচরম নাটকীয়তায় ভরা আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি টুর্নামেন্ট। বৃষ্টির কারণে ‘এ’ গ্রুপে তৈরি হয়েছিল চরম অনিশ্চয়তা। তবে সব কিছু পেছনে ফেলে স্বাগতিক ইংল্যান্ড আর বাংলাদেশ উঠে গেছে শেষ চারে। আর `বি` গ্রুপের লড়াইটা এখন উন্মুক্ত। গ্রুপের চার দলেরই পয়েন্টই সমান। যে জিতবে সেই শেষ চারে। এমন সমীকরণের ম্যাচ মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছেন বর্তমান চ্যাম্পিয়ন ভারত আর টুর্নামেন্টের হট ফেভারিট দক্ষিণ আফ্রিকাকে। লন্ডনের কেনিংটন ওভালে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ৩.৩০ মিনিটে।

দক্ষিণ আফ্রিকা শুধু ব্যাটিং নির্ভর দলই নয়, তাদের বোলিংও বিশ্বসেরা। কাগিসো রাবাদা, মরনে মরকেল, ওয়েইন পার্নেল, ক্রিস মরিসের সঙ্গে স্পিনার ইমরান তাহির। তবে আগের দুই ম্যাচে নিজেকে মেলে ধরতে পারেনি ডি ভিলিয়ার্স। আর ভারতকে হারিয়ে সেমিতে উঠতে আজ জ্বলে উঠতে হবে তাকে।

chardike-ad

এদিকে দুর্দান্ত ফর্মে আছেন বিরাট কোহলি, শেখর ধাওয়ান, রোহিত শর্মারা। তবে বিশ্বসেরা ব্যাটিং লাইনআপ হলেও তাদেরকে চ্যালেঞ্জ জানানোর শক্তি রাখে প্রোটিয়া বোলাররা। আর শ্রীলঙ্কার বিপক্ষে ভারতীয় বোলারদের পারফরমেন্স দেখে কিছুটা চিন্তা ভারতীয় শিবিরে। তবে তাদের জন্য স্বস্তি হল আইসিসি টুর্নামেন্টে এখন পর্যন্ত ১২ বারের দেখায় ৮ বারই জয় পেয়েছে তারা।

এর আগে আসরের শুরুতে গ্রুপ `বি` থেকে ভারত আর দক্ষিণ আফ্রিকাকেই সেমিফাইনালে দেখেছিলেন বেশির ভাগ ক্রিকেটবোদ্ধা। তবে প্রত্যাশিত জয়ে আসর শুরু করা ভারত আর দক্ষিণ আফ্রিকা নিজেদের দ্বিতীয় ম্যাচে আটকে গেছে অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষের কাছেই। র্যাদকিংয়ের তলানির দুই দলের কাছে রীতিমতো নাকানি-চুবানি খেতে হয় তাদের। আর দুই দলের এই হারে এখন আসর থেকে বিদায় নিয়ে এর চড়া মূল্যও দিতে হবে যে কোন একটি দলকে।

ভারত সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি (অধিনায়ক), যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি (উইকেটকিপার), কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব/রবিচন্দ্রন অশ্বিন, জাস্প্রিত বুমরাহ।

দক্ষিণ আফ্রিকা সম্ভাব্য একাদশ: হাশিম আমলা, কুইন্টন ডি কক (উইকেটকিপার), ফ্যাফ ডু প্লেসি, এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), ডেভিড মিলার, জেপি ডুমিনি, ক্রিস মরিস, ওয়েইন পারনেল/অ্যান্ডিল ফেহলুকাওয়া, কাগিসো রাবাদা, মরনে মরকেল, ইমরান তাহির।