Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশ সফরে না আসার হুমকি অজি ক্রিকেটারদের

australia-teamদুই টেস্টের সিরিজ খেলতে অস্ট্রেলিয়ার বাংলাদেশ আসার কথা ছিল সেই ২০১৫ সালে। কিন্তু নিরাপত্তার অজুহাতে এতোদিন সিরিজটা স্থগিত করে রেখেছিল অজিরা। তবে আগামী আগস্ট-সেপ্টেম্বরে বাংলাদেশ আসার জন্য চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানিয়েছে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড। দলও ঘোষণা করেছে কয়েকদিন আগে। তবে এবার বেঁকে বসছেন ক্রিকেটাররা! বাংলাদেশ সফরে না আসার হুমকি দিয়েছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা।

অবশ্য সমস্যাটা তাদের অাভ্যন্তরীণ। অনেকদিন ধরে বেতন-ভাতা নিয়ে বোর্ডের সঙ্গে দ্বন্দ্ব চলছে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের। দুই পক্ষের দ্বন্দ্ব নিরসনে খোদ দেশটির সরকার কাজ করলেও দিন দিন সমস্যা যেন বেড়েই চলেছে। সেই দ্বন্দ্বের জের ধরেই অজি ক্রিকেটাররা বলেছেন, সমস্যার সমাধান না হলে বাংলাদেশ সফরে আসবেন না তারা।

chardike-ad

বেতন-ভাতা বৃদ্ধির বিষয়ে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের প্রতিনিধি হিসেবে কাজ করছেন ওপেনার ডেভিড ওয়ার্নার। চ্যানেল নাইনকে দেওয়া সাক্ষাৎকারে হুমকিটা উচ্চারণ করেছেন ওয়ার্নারই। তিনি বলেন, ‘খেলোয়াড় হিসেবে আমরা আয় ভাগাভাগিতে নিজেদের অংশে ছাড় দিতে রাজি আছি। কিন্তু আয় ভাগাভাগির মডেল থেকে সরতে চাই না। আমরা সমতা চাই। ঘরোয়া ও মহিলা ক্রিকেটারদের জন্য একটা যৌক্তিক অংশ চাই।’

আইসিসি থেকে যে অর্থ পায় অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড তার একটা অংশ দাবি করে আসছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা। বোর্ড জাতীয় দলের সিনিয়র ক্রিকেটারদের এটা দেওয়ার প্রস্তাব করেছে। কিন্তু অজি ক্রিকেটারদের দাবি, সকাল ক্রিকেটারদের দিতে হবে। ঘরোয়া ক্রিকেট খেলে এমন ক্রিকেটারদের এবং মহিলা ক্রিকেটারদেরও দিতে হবে। তা না হলে, জাতীয় দলের হয়ে আর খেলবে না তারা।

ওয়ার্নারের ভাষায়, ‘এটা আমাদের অনড় অবস্থান। আমরা অস্ট্রেলিয়ার হয়ে খেলতে চাই এবং অন্যরাও সেটা চায়। তবে কোন সমাধান না হলে আমরা বাংলাদেশ সফরে যাব না। এমনকি সামনে অ্যাশেজ সিরিজও খেলব না।’ অন্যের ঝামেলার কারণে বাংলাদেশকে আবারও বিপদে পড়তে হয় কিনা কে জানে!