Search
Close this search box.
Search
Close this search box.

বাতিল হয়ে যাচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফি!

champions-trophyকত ঢাক-ঢোল পিটিয়ে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হয়ে গেল। ব্যাট-বলের জমজমাট লড়াই, কত অঘটন, কত রোমাঞ্চ। কিন্তু আগামীতে নাও দেখা যেতে পারে এই জমজমাট আয়োজনটি! ইঙ্গিত দিয়েছেন খোদ আইসিসির প্রধান নির্বাহি ডেভ রিচার্ডসন।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিকে জায়গা করে দিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনে সমস্যা তৈরি হচ্ছে। আগামীর টি-টোয়েন্টি বিশ্বকাপ দুই বছর পিছিয়ে যাচ্ছে বলেও খবর বেড়িয়েছে এরই মধ্যে। চ্যাম্পিয়ন্স ট্রফি না থাকলে এই বিরতিটা পড়তো না বলে মনে করছেন অনেকে। সেই কারণেই চ্যাম্পিয়ন্স ট্রফি উঠিয়ে দেওয়ার চিন্তা আইসিসির।

chardike-ad

তাছাড়া ওয়ানডে বিশ্বকাপ যেখানে দশ দল নিয়ে অনুষ্ঠিত হচ্ছে, সেখানে আট দল নিয়ে আর একটি টুর্নামেন্ট বিশ্বকাপের আকর্ষণই কমিয়ে দেয় এমন যুক্তিও অনেকের। সব মিলিয়েই চ্যাম্পিয়ন্স ট্রফি আর না আয়োজনের চিন্তা করছে আইসিসি।

আইসিসির প্রধান নির্বাহি ডেভ রিচার্ডসন যেমন বললেন, ‘আমরা চাই আইসিসির প্রতিযোগিতাগুলো একটি অপরটির চেয়ে আলাদা হোক। মানুষ যেন পার্থক্য বুঝতে পারে। এতে করে প্রতিটি প্রতিযোগিতাই আলাদা আলাদা করে দর্শকদের মধ্যে আগ্রহ তৈরি করতে পারবে। টি-টোয়েন্টি বিশ্বকাপে দল সংখ্যা বাড়িয়ে ১৬ থেকে ২০ করার কথাও ভাবছি আমরা।’

চ্যাম্পিয়ন্স ট্রফির চেয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন বেশি লাভজনক বলে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনে ব্যাঘাত ঘটাতে চায় না আইসিসি। রিচার্ডসন বললেন, ‘এটা সত্যি যে টি-টোয়েন্টি ক্রিকেট অনেক বেশি আগ্রহ তৈরি করে। টেলিভিশন সম্প্রচারের ক্ষেত্রেও দারুণ লাভজনক টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাছাড়া আমরা মনে করি, টি-টোয়েন্টি ক্রিকেট দিয়েই বেশি সংখ্যাক দলকে ক্রিকেটে আনা যাবে।’