sentbe-top

চ্যাম্পিয়ন্স ট্রফিতে টাইগারদের বিশ্ব রেকর্ড!

bangladesh-teamফাইনালে ভারতকে হারিয়ে পাকিস্তানের শিরোপা জয়ের মধ্য দিয়ে পর্দা নেমেছে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির উন্মাদনা শেষ হলেও চলছে খুটিনাটি হিসাব, চলছে পরিসংখ্যান পর্যবেক্ষণ বের হচ্ছে নতুন রেকর্ড। রেকর্ড বইয়ে টাইগারদের নামে যোগ হলো আরো একটি বিরল রেকর্ড।

বাংলাদেশের বিশ্ব রেকর্ডটি আবার হয়েছে ভারতের বিপক্ষে। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে বাংলাদেশ কোন ধরনের অতিরিক্ত রান না দিয়ে ওয়ানডে ক্রিকেটে নতুন রেকর্ড গড়েছে। ইংল্যান্ডের বার্মিংহামের ওই হাইভোল্টেজ ম্যাচটিতে মাশরাফি মোট আটজন বোলারকে ব্যবহার করালেও কোন অতিরিক্ত রান হয়নি। আর এতেই ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে নতুন রেকর্ড গড়লো বাংলাদেশ।

ওয়ানডে ক্রিকেটে এর আগে সংযুক্ত আরব আমিরাত স্কটল্যান্ডের বিপক্ষে ২২৯ রানের ইনিংসে কোন অতিরিক্ত রান দেয়নি। আর টেস্টে বিরল এই রেকর্ডটি ভারতের দখলে। ১৯৫৪-৫৫ সালে পাকিস্তানের লাহোরে স্বাগতিকদের ৩২৮ রানের ইনিংসে কোন অতিরিক্ত রান দেয়নি টিম ইন্ডিয়া।

দলীয় পারফরমেন্সের পাশাপাশি ব্যক্তিগত রেকর্ডও কিছুটা সমৃদ্ধ হয়েছে বাংলাদেশের। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের সেরা বোলার মাশরাফি বিন মর্তুজা। উইকেট খুব বেশি না পেলেও ওভারপ্রতি পাঁচেরও কম রান দিয়েছেন বাংলাদেশ দলপতি। যেটা আইসিসি বোলিং র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে নিয়েছে মাশরাফিকে। ব্যাটিংয়ে এগিয়েছেন দুর্দান্ত খেলা তামিম ইকবালও।

sentbe-top