cosmetics-ad

প্রেসিডেন্ট পার্কের 'ট্রাস্টপলিটিক' নীতির প্রশংসা জাতিসংঘ মহাসচিবের

অনলাইন প্রতিবেদক, ২৬ আগষ্ট, ২০১৩:

জাতিসংঘ মহাসচিব বান কি মুন উত্তর কোরিয়ার সাথে সম্পর্কোন্নয়নে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গুণ হের ‘ট্রাস্টপলিটিক’ নীতির প্রশংসা করেছেন। তিনি বলেছেন, পার্কের গৃহীত উদ্যোগ দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা প্রশমনে কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হয়েছে। ছুটি কাটাতে নিজ দেশে অবস্থানরত মুন শুক্রবার প্রেসিডেন্ট পার্কের সাথে এক সৌজন্য সাক্ষাতে এসব কথা বলেন।

PYH2013082304480034100_P2

জাতিসংঘ মহাসচিব বলেন, দুই কোরিয়া যৌথ শিল্প এলাকা পুনরায় চালু করতে সম্মত হওয়ায় এবং কোরিয়া ভাগের সময় পৃথক হয়ে যাওয়া পরিবারগুলোর পুণঃমিলনের উদ্যোগ নেয়ায় তিনি স্বস্তি বোধ করছেন। তিনি বলেন, “আমি মনে করি এটি প্রেসিডেন্ট পার্কের অটল নীতির কারনেই সম্ভব হয়েছে।” তিনি আশা প্রকাশ করেন, এর মাধ্যমে দুই কোরিয়ার মাঝে একটি সেতুবন্ধন তৈরি হবে এবং এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা ফিরে আসবে।

কথিত ‘ট্রাস্টপলিটিক’ নীতি অনুসারে দুই কোরিয়া পারস্পরিক আস্থা ও বিশ্বাস বাড়াতে ধারাবাহিক প্রচেষ্টা চালাবে এবং পূর্ণ আস্থা অর্জন না হওয়া পর্যন্ত তা অব্যাহত রাখবে।

প্রেসিডেন্ট পার্ক আন্তঃকোরিয়া ইস্যুতে জাতিসংঘ মহাসচিবের আগ্রহের প্রশংসা করেন। জবাবে বান কি মুন বলেন, দুই কোরিয়ার সম্পর্কোন্নয়নে যে কোন ধরনের উদ্যোগে জাতিসংঘের সমর্থন সবসময় থাকবে।