sentbe-top

কোরিয়ান ভাষার সহজ পাঠ (পরিচিত পর্ব)

বাংলা অনলাইনে মুক্ত জ্ঞানের মেলা ‘শিক্ষক’ কোরিয়ান ভাষার অনলাইন কোর্স শুরু করেছে। কোর্সটি পরিচালনা করছেন রিফাত ফারজানা। শিক্ষক ডট কমের পাশাপাশি বাংলা টেলিগ্রাফেও এই কোর্সের লেকচারগুলো (কোর্স প্রশিক্ষকের অনুমতিক্রমে) নিয়মিতভাবে পাঠকদের জন্য দেওয়া হবে। প্রথমেই কোর্সের পরিচিতি পর্ব দেওয়া হল।

কোরিয়ান ভাষা শিক্ষার এই কোর্সের ব্যাপারে কিছু কথা বলতে চাই। কোরিয়ান ভাষার সাথে আমার পথচলা দশ বছরের বেশি এবং আর শেখানোর অভিজ্ঞতা তার প্রায় অর্ধেক। আমাদের দেশ থেকে যারা কোরিয়াতে বিভিন্ন স্কলারশীপে পড়তে যান কিংবা কাজ করতে যান তাদেরই কোরিয়ান ভাষা জানতে হয়। কারণ উন্নত দেশ হলেও প্রাত্যহিক বা দাপ্তরিক যোগাযোগ/কমিউনিকেশানের জন্য কোরিয়ানরা এখনো তাদের মাতৃভাষার উপরই বহুলাংশে নির্ভরশীল। তাই ভাষা জানা থাকাটা এক ধরণের কারিগরী দক্ষতার মত।

Untitled-2আন্তর্জালে কোরিয়ান ভাষা শেখার অনেক ভালো সাইট আছে যার সবই ইংরেজীতে। কিন্তু বাংলায় আমি তেমন কিছু খুঁজে পাইনি (হয়ত থাকতে পারে)। আমার মত এমন কিছু লোক আছেন যারা ইংরেজী বোঝেন কিন্তু কোন কিছু বাংলায় শিখতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। তাদের কথা মাথায় রেখেই আমার এই অতি ক্ষুদ্র প্রচেষ্টা।

কোর্সের সংক্ষিপ্ত বর্ণনা
কোর্সটিকে শেখার সুবিধার জন্য তিনটি ভাগে বিভক্ত করা হয়েছে;
১) কোরিয়ান বর্ণমালা ও শব্দগঠনঃ এই ভাগে থাকবে কোরিয়ান ভাষার উৎপত্তি ও সংক্ষিপ্ত ইতিহাস, বর্ণমালা পরিচিতি, শব্দ গঠন, উচ্চারণ, লেখার নিয়ম
২) টপিক ভিত্তিক আলোচনাঃ অভ্যর্থনা ও নিজের পরিচিতি প্রদান, দিক নির্দেশনা অনুসরণ, সময় ও দিনের ভাগসমুহ, সংখ্যা, অনুরোধ করা এবং ফোনে কথা বলা, পরিবারের পরিচিতি, কেনাকাটা করা ইত্যাদি
৩) প্রয়োজনীয় ব্যকরণঃ টপিক ভিত্তিক আলোচনার সাথে অবশ্য ব্যবহার্য ব্যকরনের ধরণ সমূহ

কাদের জন্য কোর্স?

এই কোর্সটি মূলত সবার জন্য। কোরিয়াতে যারা কাজ করেন, উচ্চ শিক্ষার্থে আছেন, ব্যবসার সুবাদে যাওয়া আসা করেন অথবা যারা দেশে বিভিন্ন কোরিয়ান প্রতিষ্ঠানে কোরিয়ানদের সাথে কাজ করছেন তাদের জন্য এই কোর্স ফাউন্ডেশান হিসেবে কাজ করবে।

কোর্সে কয়টি লেকচার থাকবে?
কোর্সে সর্বমোট ১০ লেকচার থাকবে

লেকচারগুলোর বর্ণনা/কোর্সের সিলেবাস

লেকচার নং ০১- কোরিয়ান ভাষার উৎপত্তি হল কিভাবে এবং এ সংক্রান্ত কিছু আলোচনা
লেকচার নং ০২- স্বরবর্ন ও ব্যঞ্জণ বর্নের উৎপত্তি এবং তাদের বর্ণনা, লেখার নিয়ম
লেকচার নং ০৩- স্বরবর্ণ ও ব্যঞ্জণ বর্নের সমন্বয়ে বাক্য গঠন, বাচ্ছিম, উচ্চারণের সাধারণ কিছু নিয়ম
লেকচার নং ০৪ – কোরিয়াতে কিভাবে একে অন্যকে অভ্যর্থনা জানাতে হয়, কিভাবে নিজের পরিচিতি দিতে হয়
লেকচার নং ০৫ – কোথাও যাবার ক্ষেত্রে দিকনির্দেশনা অনুসরণ, ঘরে বা হোটেলে অবস্থানের ক্ষেত্রে উপর, নীচ, সামনে, পেছনে, ডান বাম, ভেতর ও বাহির ইত্যাদি জানা ও বলা
লেকচার নং ০৬ – দিনের বিভিন্ন ভাগ, কোরিয়ার স্থানীয় সময় বোঝা ও বলা, ঋতু ও আনুষাঙ্গিক বিষয়াদি
লেকচার নং ০৭ – সংখ্যা গণনা, নিত্য প্রয়োজনীয় কিছু গণনার একক,
লেকচার নং ০৮ – ফোনালাপ, কাউকে কোন কিছুর জন্য অনুরোধ করা
লেকচার নং ০৯ – পরিবারের পরিচিতি, কোরিয়ান সংষ্কৃতির কিছু উল্লেখযোগ্য দিক, উৎসব বা পার্বণ
লেকচার নং ১০ – কেনাকাটা করা, দামদর করতে পারা
কোর্স কবে থেকে শুরু হবে? কয় সপ্তাহ চলবে?
কোর্স শুরু হবে ২০১৩ এর আগস্ট মাসের ২২ তারিখ থেকে। আনুমানিক আড়াই মাস পর্যন্ত চলবে

কোর্স শিক্ষকের সংক্ষিপ্ত পরিচিতি

আমি রিফাত ফারজানা পড়াশোনা করেছি মূলত সমাজবিজ্ঞানের ওপর। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান পড়াকালিন সময়ে মায়ের উৎসাহে ভর্তি হই আধুনিক ভাষা ইন্সটিটিউটের কোরিয়ান ভাষা বিভাগে। তারপর থেকেই কোরিয়ান ভাষার সাথে পথচলা। কোরিয়ার Chonbuk National University থেকে এক বছর মেয়াদী International Fellowship Research Program শেষ করে দেশে ফিরে বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষ করি। কোরিয়ান ভাষায় উচ্চতর ডিপ্লোমা করি। তারপর যথাক্রমে কয়েকটি কোরিয়ান ভাষা শিক্ষা প্রতিষ্ঠান এবং কোরিয়ান দূতাবাসের উন্নয়ন শাখায় কাজ করেছি। বর্তমানে একটি ইন্টারন্যাশনাল এনজিওতে কাজ করছি পথবাসীদের জীবনমান উন্নয়ন নিয়ে। এছাড়াও একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে কোরিয়ান ভাষার খন্ডকালিন শিক্ষক হিসেবে তালিকাভূক্ত আছি।

sentbe-top