Search
Close this search box.
Search
Close this search box.

কোনো রান না দিয়েই ৪ উইকেট!

neikerkeফন নিকার্ক দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দলের লেগ স্পিনার। শেন ওয়ার্নকে আদর্শ মানা এই ক্রিকেটার আজ এমন এক কীর্তি গড়েছেন, যা পারেনি আর কেউ। এমন কি তার আদর্শ শেন ওয়ার্নও কোনো দিন এমন কিছু করতে পারেননি!

কী সেই কীর্তি? ফন নিকার্ক ইংল্যান্ডে চলমান নারী ক্রিকেট বিশ্বকাপে চার উইকেট শিকার করেছেন কোনো রান না দিয়েই! অবিশ্বাস্য এই কীর্তি আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ঘটলো। কোনো পুরুষ ক্রিকেটার এমন কিছু কখনোই করতে পারেননি।

chardike-ad

লেস্টারে দক্ষিণ আফ্রিকার প্রতিপক্ষ ছিলো ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়দের মেয়েদের বিপক্ষে মাত্র তিন ওভার দুই বলে হাত ঘুরিয়েছেন নিকার্ক। এতে দেননি একটিও রান। কিন্তু উইকেট তুলে নিয়েছেন চারটি!

নিজের প্রথম তিন ওভারে একটি করে উইকেট নেন তিনি। চতুর্থ ওভারে বোলিংয়ে মাত্র দুই বল করে নেন আরো একটি উইকেট। যা ম্যাচে তার চতুর্থ উইকেট। নিকার্কের শেষ উইকেটটি ছিলো ক্যারিবীয়দের ইনিংসের শেষ উইকেট। অর্থাৎ নিকার্কের ঘূর্ণিতেই শেষ হয় ক্যারিবীয়দের ইনিংস।

নারী ক্রিকেটে শূন্য রানে তিনটি উইকেট নেয়ার দুটি কীর্তি আছে। পুরুষদের ক্রিকেটেও শূন্য রানে তিন উইকেট নেয়ার একাধিক কীর্তি আছে। কিন্তু শূন্য রানে চার উইকেট— এমন কীর্তি ছিলো না আন্তর্জাতিক ক্রিকেটের কোনো পর্যায়ে। অর্থাৎ প্রথম ক্রিকেটার হিসেবে শূন্য রানে চার উইকেট নিয়ে ইতিহাসের নতুন এক অধ্যায়ই রচনা করলেন ফন নিকার্ক।