Search
Close this search box.
Search
Close this search box.

৯ দিনে মালয়েশিয়ায় আটক ১০০১ বাংলাদেশি

malaysia-detainedমালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে গত ১ জুলাই থেকে শুরু হওয়া অভিযানে এখন পর্যন্ত এক হাজার একজন বাংলাদেশিকে আটক করা হয়েছে। মালয়েশিয়ার অভিবাসন মহাপরিচালক দাটুক সেরি মুস্তাফার আলীর বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম দ্য স্টারের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে আরও জানানো হয়েছে, চলতি মাসের প্রথম দিন থেকে শুরু হওয়া অবৈধ অভিবাসনবিরোধী অভিযানে এখন পর্যন্ত ২ হাজার ৮৩২ জনকে আটক করা হয়েছে। আটক ব্যক্তিদের মধ্যে ৫০৯ জন নারী এবং ১৪টি শিশু রয়েছে। এছাড়া ৪৫৮ অঞ্চলে অবস্থানরত আরও ৮ হাজার ৭৩১ জনকে নজরদারিতে রাখা হয়েছে।

chardike-ad

দাটুক সেরি মুস্তাফার আলী বলেন, প্রথম ৯ দিনের অভিযানে আটক ব্যক্তিদের মধ্যে ৬৫৮ জন ইন্দোনেশিয়ার নাগরিক। অন্যদের মধ্যে মিয়ানমারের ২২৩ জন; থাইল্যান্ডের ৯৮ জন; ফিলিপাইনের ৯৫ জন; ভিয়েতনামের ৯৪ জন এবং অন্যান্য বিভিন্ন দেশের কয়েকজন নাগরিক রয়েছে।

তিনি আরও জানান, অবৈধ নিয়োগ এবং আবাসন সুবিধা দেওয়ার অভিযোগে ৫৬ কর্মীকে আটক করা হয়েছে।

প্রসঙ্গত, মালয়েশিয়ায় অবৈধ বিদেশি শ্রমিকদের বৈধতা দিয়ে অস্থায়ীভাবে কাজের সুযোগ নিশ্চিত করতে এনফোর্সমেন্ট কার্ড (ই-কার্ড) দেওয়ার ঘোষণা দিয়েছিল দেশটির সরকার। ওই প্রক্রিয়া গত ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়; এনফোর্সমেন্ট কার্ড দেওয়ার প্রক্রিয়া শেষ হয় গত ৩০ জুন। মালয়েশিয়ার অভিবাসন দপ্তরের তথ্য অনুযায়ী, অবৈধ বিদেশি শ্রমিকদের মাত্র ২৩ শতাংশ ওই কর্মসূচির সুযোগ নিয়েছে।