sentbe-top

শিক্ষা ক্ষেত্রে বিশ্বে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে মালয়েশিয়া

malaysia-studentমাহাথির মোহাম্মদের মালয়েশিয়ায় শিক্ষা ক্ষেত্রে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। শিল্পোন্নত ও মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠানের বিবেচনায় এশিয়ার একটি গুরুত্বপূর্ণ দেশ এখন মালয়েশিয়া। উচ্চশিক্ষায় বিভিন্ন কোর্সের পাশাপাশি বিভিন্ন পেশাগত ও বিশেষায়িত কোর্সের সুযোগ থাকায় এবং কম খরচে মানসম্পন্ন কোর্সের সুযোগ তৈরি হওয়ায় পৃথিবীর বিভিন্ন দেশের শিক্ষার্থীদের সঙ্গে বাংলাদেশেরও অনেক শিক্ষার্থীর গন্তব্য এখন মালয়েশিয়া।

সরেজমিন মালয়েশিয়ার কুয়ালালামপুর পুত্রাজায়া ও সাইবার জায়া সিটিতে অবস্থিত কয়েকটি কলেজ ও ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, ইউরোপ, আমেরিকা, নিউজিল্যন্ড ও অস্ট্রেলিয়ার মত দেশের বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ায় তাদের শাখা খোলায় শিক্ষার মানে গত এক দশকে বৈপ্লবিক পরিবর্তন এসেছে।

সাইবার জায়ায় বিশ্বের প্রথম সারির প্রযুক্তি বিশেষায়িত উচ্চতর বিদ্যাপিঠ হিসেবে পরিচিত মাল্টিমিডিয়া ইউনিভার্সিটির চীন থেকে পড়তে আসা ছাত্র ইয়ং চেন জানান, মাল্টিমিডিয়া ইউনিভার্সিটিতে বর্তমানে ৩৩ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে। এর ২০ শতাংশই সুদূর চীন থেকে আগত।

ইয়ং চেনের মতে, আইটি শিক্ষায় চীনের তুলনায় মালয়েশিায় টিউশন ফি কম। যে কারণে প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী চীন থেকে মালয়েশিয়া পাড়ি জমায়। তাছাড়া জাতি গঠনে দায়বদ্ধতা থাকায় মালয়েশিয়া সরকারও শিক্ষাসহ সব ক্ষেত্রে চীনা নাগরিকদের বিশেষ ছাড় ও সুবিধা দিয়ে আসছে।

সাইবার জায়ার লিম কক উইং ইউনিভার্সিটিতে ক্রিয়েটিভ ডিজাইন বিষয়ে এমবিএ ১ম সেমিস্টারে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র ফেরদৌস জামান সেতু জানান, এখানকার ইউনিভার্সিটিগুলোতে ১০ শতাংশেরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী।

কক উইং ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগে মোট ৩৫ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত। উক্ত প্রতিষ্ঠানে সব বিভাগেই বাংলাদেশি শিক্ষার্থী রয়েছে। তবে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশিরা পড়ছেন পাবলিক রিলেশন, হোটেল ম্যানেজমেন্ট, হিউম্যান রিসোর্স, প্রজেক্ট ম্যানেজমেন্ট, জেনারেল ম্যানেজমেন্টসহ বিভিন্ন বিষয়ে।

জানতে চাইলে ইউনিভার্সিটি অব কুয়ালালামপুর’র বাংলাদেশি শিক্ষক ইয়াকুব আলী বলেন, বাংলাদেশি শিক্ষার্থীরা মালয়েশিয়ার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে খুবই ভালো করছে।

এর প্রথম ও প্রধান কারণ সম্পর্কে তিনি বলেন, বাংলাদেশের শিক্ষার্থীরা ইংরেজীতে অন্য যে কোনো দেশের শিক্ষার্থীদের তুলনায় ভালো। ইংরেজীতে ভালো হওয়ার কারণে তারা ভালো শিক্ষার্থীর মর্যাদা ছাড়াও স্বল্পকালিন চাকরির বাজারেও বিশেষ সুবিধা পাচ্ছে।

এছাড়া ভিসা পদ্ধতি সহজ লভ্যতার কারণেও মালয়েশিয়া বাংলাদেশি শিক্ষার্থীদের জন্যে ইতিবাচক বলেও মন্তব্য করেন তিনি। জাগোনিউজ

sentbe-top