Search
Close this search box.
Search
Close this search box.

চাকরির বাজারে কোরিয়ার সেরা দশ বিশ্ববিদ্যালয়

অনলাইন প্রতিবেদক, ৯ সেপ্টেম্বর ২০১৩, সিউল:

কোরিয়ার শিক্ষা মন্ত্রণালয় সম্প্রতি কোরিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা ছাত্রছাত্রীদের নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্টে দেখা যায় ২০১৩ সালের ফেব্রুয়ারী এবং ২০১২ সালের আগস্ট মাসে ৫,৫৫১৪২ জন ছাত্রছাত্রী চার বছরের স্নাতক ডিগ্রী পাশ করেছে। যাদের মধ্যে ৫৯.৩ শতাংশ পাশ করার পরপরই চাকরি নিশ্চিত করেছে। আগের বছর এই হার ছিল ৫৯.৫ শতাংশ।

chardike-ad

১৭২ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চাকরি পাওয়ার ক্ষেত্রে শীর্ষস্থানে রয়েছে সংগিয়ংগুয়ান বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের ৬৯.৩ শতাংশ ছাত্রছাত্রী পড়াশোনা শেষ করার সাথেই সাথেই চাকরি নিশ্চিত করেছে। কোরিয়া বিশ্ববিদ্যালয় ৬৯.১ শতাংশ নিয়ে দ্বিতীয় এবং ৬৭.২ শতাংশ নিয়ে সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি তৃতীয় অবস্তানে রয়েছে।

চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে ইয়নসে বিশ্ববিদ্যালয় এবং ইনহা বিশ্ববিদ্যালয়। এই দুই বিশ্ববিদ্যালয়ের যথাক্রমে ৬৪.২ শতাংশ এবং ৬৩.২ শতাংশ ছাত্রছাত্রী পড়াশোনা শেষ করেই চাকরি পেয়েছে। শীর্ষ দশে অবস্থানকারী অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হল হানিয়াং বিশ্ববিদ্যালয়, সিউল ন্যাশনাল বিশ্ববিদ্যালয়, কুকমিন বিশ্ববিদ্যালয়, কনকুক বিশ্ববিদ্যালয় এবং উওনকুয়াং বিশ্ববিদ্যালয়।

20130829001297_0