cosmetics-ad

উত্তর কোরিয়া থেকে লোহা ও সামদ্রিক পণ্য আমদানি বন্ধ করল চীন

north-korea

উত্তর কোরিয়া থেকে লোহা এবং সামদ্রিক খাবার আমদানি বন্ধ করে দিয়েছে চীন। পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র এবং পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করার পর চীনের পক্ষ থেকে এ পদক্ষেপ নেয়া হলো।

চীনের বাণিজ্য মন্ত্রণালয় আজ (সোমবার) এক বিবৃতিতে বলেছে, আগামীকাল থেকে কয়লা, লোহা, আকরিক লোহা এবং সামদ্রিক জাতীয় সব ধরনের খাবার উত্তর কোরিয়া থেকে আমদানি করা সম্পূর্ণ নিষিদ্ধ করা হলো।

উত্তর কোরিয়ার রপ্তানি বাণিজ্যকে টার্গেট করে আরোপিত এ নিষেধাজ্ঞার ফলে দেশটির বার্ষিক ক্ষতির পরিমাণ দাঁড়াবে ১০০ কোটি ডলার। নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবে উত্তর কোরিয়া থেকে কয়লা, লোহা, লৌহ আকরিক, সিসা, আকরিক সিসা, মাছ এবং অন্যান্য সামুদ্রিক পণ্য রপ্তানি নিষিদ্ধ করা হয়েছে।

সেইসঙ্গে উত্তর কোরিয়া থেকে বিশ্বের বিভিন্ন দেশে শ্রমিক পাঠানোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পাশাপাশি উত্তর কোরিয়ায় বিদেশি পুঁজি বিনিয়োগকেও এই নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। মার্কিন সরকারের পক্ষ থেকে উত্থাপিত এ নিষেধাজ্ঞা প্রস্তাবের পক্ষে উত্তর কোরিয়ার দীর্ঘ দিনের মিত্র চীনও ভোট দিয়েছে।