cosmetics-ad

‘সন্ত্রাসবাদ ইস্যুতে আমেরিকার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া প্রথম দেশ ইরান’

iran-parliament

মধ্যপ্রাচ্যে সন্ত্রাসী কার্যক্রমে জড়িত থাকার অভিযোগে বিশ্বের প্রথম রাষ্ট্র হিসেবে ইরানই ওয়াশিংটনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে বলে বলে মন্তব্য করেছেন মার্কিন সংবাদ মাধ্যম ভেটেরানস টুডে’র সম্পাদক ও রাজনৈতিক ভাষ্যকার জিম ডাব্লিউ ডিন।

ডিন বলেন, আমেরিকার ওপর আরোপিত ইরানি নিষেধাজ্ঞার গুরুত্বপুর্ণ দিক হচ্ছে এই যে, ইরানই বিশ্বের একমাত্র প্রথম রাষ্ট্র যেটি সন্ত্রাসবাদ ইস্যুতে মার্কিন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার সাহস দেখিয়েছে।

তিনি আরো বলেন, মধ্যপ্রাচ্যে বিদেশী সন্ত্রাসীদের মদদ দেয়ার অভিযোগে এই প্রথমবারের মতো কোনো রাষ্ট্র আনুষ্ঠানিকভাবে মার্কিন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে। তিনি বলেন, মার্কিন কর্মকর্তাদের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে বাস্তবে কোনো লক্ষ্য হয়ত অর্জিত হবে না তবে বিশ্ববাসীকে এটা দেখানো গেছে যে, সন্ত্রাসীদেরকে কারা আসলে মদদ ও সহযোগিতা দিয়ে আসছে।

তিনি বলেন, মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে ইরানি জনগণ ব্যাপক ও বিস্তৃত পদক্ষেপ নিয়েছে। ক্ষেপণাস্ত্র এবং প্রতিরক্ষা সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে ইরানের সংসদে যে বিল পাস করেছে তা মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে ‘সরাসরি জবাব’ বলেও মন্তব্য করেন প্রখ্যাত এ রাজনৈতিক ভাষ্যকার।

মার্কিন নেতৃত্বাধীন জোট ন্যাটো ও ইহুদিবাদী ইসরাইলসহ আরো অন্যান্য দেশের ওপর নিষেধাজ্ঞা দেয়ার আহ্বান জানান তিনি। কারণ জনগণের জন্য এতে সন্ত্রাসীদের প্রকৃত মদদদাতাদের চেনা সহজ হবে।