cosmetics-ad

সরাসরি বিশ্বকাপে খেলতে শ্রীলঙ্কাকে যা করতে হবে

Srilanka

২০১৯ বিশ্বকাপে শ্রীলঙ্কা সরাসরি খেলতে পারবে? নাকি বাছাইপর্ব খেলতে হবে? প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নদের সরাসরি বিশ্বকাপে খেলতেই বা কী করতে হবে? সমীকরণটা খুব সহজ। ভারতের বিপক্ষে আগামী রোববার শুরু হতে যাওয়া পাঁচ ওয়ানডে সিরিজের দুই ম্যাচ জিতলেই লঙ্কানদের সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়ে যাবে। আর না জিতলে?

বর্তমানে শ্রীলঙ্কা ৮৮ পয়েন্ট নিয়ে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে আট নম্বরে আছে। ভারতের বিপক্ষে দুই ম্যাচ জিতলে শ্রীলঙ্কার পয়েন্ট হবে ৯০। ৭৮ পয়েন্ট নিয়ে বর্তমানে র‍্যাঙ্কিংয়ে নয় নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ। আগামী ৩০ সেপ্টেম্বর কাট-অফ সময়ের মধ্যে বাকি ছয় ওয়ানডে (আয়ারল্যান্ডের বিপক্ষে একটি ও ইংল্যান্ডের বিপক্ষে পাঁচটি) জিতলেও ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ পয়েন্ট হবে ৮৮।

আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‍্যাঙ্কিংয়ের শীর্ষ সাত দল ও স্বাগতিক ইংল্যান্ড সরাসরি ২০১৯ বিশ্বকাপে খেলবে। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ভারত, নিউজিল্যান্ডের সঙ্গে পাকিস্তান ও বাংলাদেশ এরই মধ্যে সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে। সর্বশেষ দল হিসেবে লড়াইটা এখন শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে।

শ্রীলঙ্কা যদি মাত্র একটি ম্যাচ জেতে, আর ওয়েস্ট ইন্ডিজ তাদের ছয়টি ম্যাচই জেতে; তাহলে ভগ্নাংশের ব্যবধানে শ্রীলঙ্কার থেকে এগিয়ে থাকবে ক্যারিবীয়রা। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে হারলেই ওয়েস্ট ইন্ডিজের সরাসরি বিশ্বকাপে খেলার আশাও শেষ হয়ে যাবে, এমনকি শ্রীলঙ্কা যদি ভারতের কাছে হোয়াইটওয়াশ হয় তারপরও।

ঘরের মাঠে শ্রীলঙ্কার সাম্প্রতিক পারফরম্যান্সটা মোটেই ভালো নয়। গত মাসে তারা র‍্যাঙ্কিংয়ে ১১তম স্থানে থাকা জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে হেরেছে। এমনকি ঘরের মাঠে ফল হওয়া শেষ ১০ ওয়ানডের ৭টিতেই হেরেছে। ভারতের কাছে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর চান্দিমাল-ম্যাথুসরা ওয়ানডেতে কেমন করে, সেটা এখন দেখার।

ওয়েস্ট ইন্ডিজের সাম্প্রতিক ওয়ানডে পারফরম্যান্সটাও ভালো নয়। গত ৫ বছরে আইসিসির পূর্ণ সদস্য দলগুলোর মধ্যে ওয়েস্ট ইন্ডিজের গড় (২৭.২০) ও রান রেট (৫.১০) কেবল আফগানিস্তান, আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ের চেয়ে ভালো। বাকি আটটি দলের কারও গড়ই ৩১-এর নিচে নয়।

তথ্যসূত্র : ক্রিকইনফো।