cosmetics-ad

ইরানের সামরিক স্থাপনা পরিদর্শনের জন্য চাপ দিচ্ছে আমেরিকা

niki
জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সামরিক স্থাপনা পরিদর্শনের সুযোগ তৈরি করতে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র ওপর চাপ সৃষ্টি করেছে আমেরিকা। ইরান ও ছয় জাতি গোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা নস্যাৎ করার জন্য ওয়াশিংটন এ ধরনের তৎপরতা চালাচ্ছে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি গতকাল (শুক্রবার) নিউ ইয়র্কে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে ইঙ্গিত করে বলেন, ২০১৫ সালে যে সমঝোতা হয়েছে তার অধীনে সব রকম সম্ভাবনাকে কাজে লাগানো উচিত। তিনি বলেন, “আমরা আইএইএ-কে এ বিষয়ে সম্ভাব্য সব দিক কাজে লাগানোর জন্য উৎসাহিত করছি এবং এ প্রক্রিয়া এগিয়ে নিতে আমরা সমর্থন অব্যাহত রাখব।” এর আগে নিকি হ্যালি অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা সফর করেন। সেখানে আইএইএ’র সদরদপ্তর অবস্থিত।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন পরমাণু সমোঝাতা নতুন করে পর্যালোচনার নির্দেশ দিয়েছে। এরপরই তিনি ভিয়েনা সফর করেন। এ সফরের সময় তিনি আইএইএ’র প্রধান ইউকিয়া আামনোর সঙ্গে বৈঠক করেন।

পরমাণু সমঝোতা বাস্তবায়ন করা হচ্ছে কিনা তা দেখভাল করার দায়িত্বে রয়েছে আইএইএ। সংস্থাটি বার বার বলছে, ইরান এ সমঝোতা বাস্তবায়নে পূর্ণ সহযোগিতা করে চলেছে।