cosmetics-ad

তামিম-সাকিবের সর্বোচ্চ রানের জুটি

shakib

ক্যারিয়ারের ৫০তম টেস্ট ম্যাচ খেলতে নেমে নিজেদের জুটির নতুন রেকর্ড গড়েছেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল। দুজন আজ ৫০তম ম্যাচ খেললেও একই সঙ্গে ম্যাচ খেলার সুযোগ হয়েছে খুব কম ইনিংসেই। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম ইনিংস নিয়ে পঞ্চমবারের মতো একই সঙ্গে ব্যাটিং করেন তামিম-সাকিব। ১০ রানে ৩ উইকেট হারানো বাংলাদেশকে পথ দেখান ‘দুই বন্ধু’।

খাদের কিনারা থেকে দলকে তুলে এনে ১৫৫ রানের জুটি গড়ে চালকের আসনে বসিয়েছেন দেশের অন্যতম সেরা দুই ক্রিকেটার। এর আগে চার ইনিংসে তাদের সর্বোচ্চ জুটি ছিল ১৩২ রানের। ২০১৪ সালে খুলনায় চতুর্থ উইকেটে জুটিতেই জিম্বাবুয়ের বিপক্ষে এ রান করেছিলেন তারা। এ ছাড়া তাদের জুটির অন্যান্য রানগুলো হচ্ছে ৩৮, ৪ এবং ৪২।

মিরপুর শের-ই-বাংলায় মধ্যাহ্ন বিরতির আগেই তাদের জুটির হাফ সেঞ্চুরি চলে আসে। বিরতির পর দ্রুত সেঞ্চুরি পূর্ণ করেন এ যুগলবন্দী। দারুণ ব্যাটিংয়ের ধারাবাহিকতায় তামিম-সাকিব দুজই অসি বোলারদের কড়া শাসন করেন। দুজন নিজেদের মাইলফলকের ম্যাচকে স্মরণীয় করে রাখতে বড় সংগ্রহের পথে ছিলেন।

কিন্তু পানি পানের বিরতির পর ম্যাক্সওয়েলের বলে পথ ভুলে যান তামিম। হালকা লাফিয়ে ওঠা বলে কাট করতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ দেন ৭১ রান করা তামিম। ভেঙে যায় তাদের ১৫৫ রানের জুটি। ১৪৪ বলে ৫ চার ও ৩ ছক্কায় ৭১ রানের ইনিংসটি সাজান দেশসেরা ওপেনার।

এ ইনিংস দিয়ে তামিম প্রথম শ্রেণির ক্রিকেটে ৬ হাজার রান পূর্ণ করেছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে তার রান ৬০৫৮।