Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়নি: স্বীকার করল আমেরিকা

kim
উত্তর কোরিয়ার সেনা কর্মকর্তাদের এক সমাবেশে দেশটির নেতা কিম জং-উন (ফাইল ছবি)

মার্কিন সামরিক বাহিনী শেষ পর্যন্ত একথার সত্যতা স্বীকার করেছে যে, উত্তর কোরিয়া সম্প্রতি যে তিনটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল তার অন্তত দু’টি সফল হয়েছে। এর আগে আমেরিকা দাবি করেছিল, তিনটি ক্ষেপণাস্ত্রের দু’টি আকাশে বিধ্বস্ত হয়েছে এবং তৃতীয়টি নিক্ষেপের পরপরই ভেঙে পড়েছে।

আমেরিকার প্রশান্ত মহাসাগরীয় কমান্ড এবার জানিয়েছে, উত্তর কোরিয়ার পক্ষ থেকে নিক্ষিপ্ত প্রথম এবং তৃতীয় ক্ষেপণাস্ত্র আকাশে বিধ্বস্ত হয়নি।

chardike-ad

একজন মার্কিন সেনা কমান্ডার বলেছেন, এসব ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফল হলেও তার কোনোটিই আমেরিকার প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামের জন্য হুমকি সৃষ্টি করতে পারেনি। মার্কিন সরকারের অব্যাহত হুমকির মুখে পিয়ংইয়ং গুয়াম দ্বীপের মার্কিন ঘাঁটিগুলোতে হামলা চালানোর হুমকি দিয়েছিল।

শনিবার উত্তর কোরিয়া তিনটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্র বলেছে, ক্ষেপণাস্ত্রগুলো উত্তর কোরিয়ার গ্যাংওয়ান প্রদেশ থেকে নিক্ষেপ করা হয় এবং এগুলো প্রায় ২৫০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপান সাগরে গিয়ে পড়ে।

মার্কিন সেনাবাহিনী প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের প্রধান কমান্ডার ডেভ বেনহাম সেদিন দাবি করেছিলেন, প্রথম ও তৃতীয় ক্ষেপণাস্ত্র নির্ধারিত লক্ষ্যে পৌঁছানোর আগেই আকাশে বিধ্বস্ত হয়েছে এবং প্রথমটি উড্ডয়নের পরপরই ভেঙে পড়েছে।

সাধারণত কোরীয় উপদ্বীপে যখন দক্ষিণ কোরিয়া এবং আমেরিকা যৌথ সামরিক মহড়া চালায় তখন ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া। বর্তমানে আমেরিকা ও উত্তর কোরিয়ায় হাজার হাজার সৈন্য কোরীয় উপদ্বীপে যৌথ সামরিক মহড়া চালাচ্ছে।