cosmetics-ad

অনন্য রেকর্ড গড়লেন সাকিব

shakib

এমন একটা রেকর্ডের অপেক্ষাতেই ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। মিরপুর টেস্টের দ্বিতীয় দিনে ৫ উইকেট তুলে নিয়ে সবগুলো টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে ৫ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন বিশ্ব সেরা এ অলরাউন্ডার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঢাকা টেস্ট শুরু হওয়ার আগে নতুন এই রেকর্ডের দ্বারপ্রান্তে ছিলেন সাকিব। অবশেষে অস্ট্রেলিয়ার সফরের পরেই রেকর্ডটি নিজের করে নিলেন। হ্যাজলউডকে ইমরুল কায়েসের ক্যাচ বানিয়ে রীতিমতো অনন্য এই রেকর্ডের মালিক বনে যান। বিশ্ব ক্রিকেটে এমন কীর্তি গড়েছেন মাত্র তিনজন বোলার। টেস্ট ক্রিকেটের ইতিহাসে সব প্রতিপক্ষের বিপক্ষে এ কীর্তি গড়ছেন শ্রীলঙ্কারই দুইজন- মুত্তিয়া মুরালিধরন ও রঙ্গনা হেরাথ। এছাড়া দক্ষিণ আফ্রিকার পেসার ডেল স্টেইনও আছেন এ তালিকায়। এরপরেই চতুর্থ ক্রিকেটার হিসেবে এমনটি করে দেখালেন সাকিব।

সাকিব রবিবার একটি উইকেট নিয়ে কিছুটা এগিয়ে রেখেছিলেন নিজেকে। সোমবার সকালে শুরুতে মেহেদী হাসান মিরাজ অসি অধিনায়ক স্মিথকে ফেরালে অন্যপাশ থেকে চেপে ধরেন সাকিব। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগেই রেনশ এবং ম্যাক্সওয়েলকে ফেরান। তাতে বাংলাদেশের ১০০ রান লিড পাওয়ার সম্ভাবনাও জাগে। কিন্তু অ্যাস্টন অ্যাগার ও প্যাট কামিন্সের প্রতিরোধে ৪৩ রানের লিড নিতে সক্ষম হয় বাংলাদেশ।

চা বিরতিতে যাওয়ার আগে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল আট উইকেটে ১৯৩। ২১৭ রানের ইনিংসটা আর বড় করতে দেননি সাকিব। শেষ দুই ব্যাটসম্যানকে ফিরিয়ে রেকর্ড বুকে প্রবেশ করেন। এর আগে রবিবার দলের গুরুত্বপূর্ণ সময়ে ব্যাট হাতেও হাল ধরেছিলেন। নিজের ৫০তম টেস্টে ব্যাট হাতে ৮৪ রানের ইনিংস খেলে দলের স্কোরবোর্ডকে ২৬০ রান পৌঁছে দিতে সবচেয়ে বড় ভূমিকা রাখেন।