cosmetics-ad

উত্তর কোরিয়াকে নতুন করে হুমকি ট্রাম্পের

trump

উত্তর কোরিয়ার প্রতি হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘সব সুযোগই টেবিলে রাখা হয়েছে।’ মঙ্গলবার জাপানের হোক্কাইডো দ্বীপের ওপর দিয়ে উত্তর কোরিয়া ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছোঁড়ার পর এ হুঁশিয়ারি দিলেন তিনি।

হোয়াইট হাউজ থেকে প্রকাশিত ট্রাম্পের বিবৃতিতে বলা হয়েছে, বিশ্ব উত্তর কোরিয়ার বার্তা সুস্পষ্ট ও উচ্চ আওয়াজে পেয়েছে। ‘এই দেশটি জাতিসংঘ ও তার সব সদস্য দেশের প্রতি তার অবজ্ঞা এবং ন্যূনতম গ্রহণযোগ্য আন্তর্জাতিক আচরণের নমুনা দেখিয়েছে।’

তিনি বলেন, ‘ হুমকি ও অচল করার পদক্ষেপ উত্তর কোরিয়াকে কেবল বিশ্বের সব জাতি ও অঞ্চল থেকে বিচ্ছিন্নতাকে আরো বাড়াবে।’

বিবৃতি আরো বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে আলোচনা করেছেন। তারা দুজন এ ব্যাপারে ঐক্যমতে পৌঁছেছেন যে, যুক্তরাষ্ট্র, জাপান ও কোরিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের জন্য অব্যাহত এবং গুরুতর হুমকি হয়ে উঠেছে। প্রেসিডেন্ট ট্রাম্প ও প্রধানমন্ত্রী আবে উত্তর কোরিয়ার ওপর চাপ বৃদ্ধির জন্য এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে এ বিষয়ে সম্মত করতে প্রতিশ্রুতি বদ্ধ হয়েছেন।

স্থানীয় সময় মঙ্গলবার সকালে মাঝারি পাল্লার একটি হোয়াসং-১২ ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়। এটি প্রায় ২ হাজার ৭০০ কিলোমিটার পথ পেরিয়ে সাগরে পড়ার সময় তিনটি অংশে ভাগ হয়ে যায়। ক্ষেপণাস্ত্রটি প্রশান্ত মহাসাগরে পড়ার আগে প্রায় ১৪ মিনিট জাপানের লোকালয়ের ওপরে ছিল বলে দেশটির সংবাদমাধ্যমে জানানো হয়েছে।