cosmetics-ad

চাপে অস্ট্রেলিয়া, মুশফিকের মুখে হাসি

smith-mushfiques

চট্টগ্রামের উইকেট এখনও পড়তে পারেনি অস্ট্রেলিয়া! সফরকারী দলের চালচলন, কথাবার্তায় এমনটাই মনে হল। অধিনায়ক স্টিভেন স্মিথ, কোচ ড্যারেন লেহম্যান উইকেট নিয়ে বেশ উদ্বিগ্ন।

অস্ট্রেলিয়া দল সাধারণত টেস্ট শুরুর আগেই তাদের একাদশ দিয়ে দেয়। সেখানে অস্ট্রেলিয়া এখনও ঘোষণা করেনি চট্টগ্রাম টেস্টের দল। উইকেট নিয়ে ধাঁধায় থাকায় সেরা কম্বিনেশন সাজাতে পারেনি। বেশ চাপে থাকায় এমনটা হচ্ছে তা বলার অপেক্ষা রাখে না। বাংলাদেশ দলের মুশফিকুর রহিম বললেন একই কথা,‘তারা (অস্ট্রেলিয়া) এ মুহূর্তে চাপে আছে। তাদেরকে এ ম্যাচে জিততে হবে। ভারত সিরিজ এবং অ্যাশেজের আগে এ ম্যাচটি কতটুকু গুরুত্বের তারা সেটা জানে। তারা জানে তারা চাপে। সচরাচর তারা একাদশ ঘোষণা করে দেয়। কিন্তু এখনও তারা সেটা করেনি। এটা প্রমাণ করে অসিরা চাপে আছে।’

অস্ট্রেলিয়া চাপে থাকায় মুশফিকের মুখে হাসি! তবুও আত্মহারা নন টাইগার দলপতি। অস্ট্রেলিয়া টেস্ট ক্রিকেটের বড় পরাশক্তি। তারা যে ঘুরে দাঁড়াতে পারে যে কোনো মুহূর্তে, যে কোনো পরিস্থিতিতে সেই বিষয়ে অবগত মুশফিক। তার ভাষ্য,‘অস্ট্রেলিয়া শক্তিশালী দল। তারা ভালোভাবে ঘুরে দাড়াতে সক্ষম। চট্টগ্রামে তাদের নিজেদের একটা পরিকল্পনা থাকবে। সেই পরিকল্পনা যে কোনো ভাবে বাস্তবায়ন করতে চাইবে।’

১১ বছর অপেক্ষার পর অস্ট্রেলিয়ার সঙ্গে টেস্ট খেলার সুযোগ মিলেছে বাংলাদেশের। অপেক্ষার ফল সুমিষ্ট হয়! বাংলাদেশও পেয়েছে সেই স্বাদ। অসিদের প্রথম ম্যাচেই গুড়িয়ে দিয়েছে দারুণভাবে। বাংলাদেশ দলের এখন সিরিজ জয়ের হাতছানি। কোনোভাবেই এ সুযোগটিকে হাতছাড়া করতে চান না মুশফিক।

‘ওদের মতো বড় দলের বিপক্ষে খেলার সুযোগ সব সময় আসে না। আবার আমরা যে ফল করেছি সেটাও সময় পাওয়া যায় না। আমরা শেষ দুই সিরিজে প্রথম টেস্ট হারার পর ভালোভাবে দ্বিতীয় টেস্টে বাউন্স ব্যাক করেছি। আমরা ১-০ তে এগিয়ে আছি। আমরা কোনোভাবে সুযোগটি হাতছাড়া করতে চাই না।’- বলেছেন মুশফিক।