Search
Close this search box.
Search
Close this search box.

মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশিদের বৈধকরণের নির্দেশ

malaysia-workerমালয়েশিয়ায় বাংলাদেশি অবৈধ অভিবাসীদের বৈধকরণ এবং আর কেউ যেন অবৈধভাবে সে দেশে না যেতে পারে তার জন্য জোরালো প্রচেষ্টা অব্যাহত রাখতে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশিদের বৈধকরণ বিষয়ে আন্তঃমন্ত্রণালয় সভা রোববার রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। নুরুল ইসলাম বিএসসি সভায় এসব নির্দেশনা দেন।

chardike-ad

সভায় মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধকরণে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখা এবং মানবপাচার রোধে পুলিশ, ইমিগ্রেশন, কোস্টগার্ড, বিজিবিসহ সংশ্লিষ্ট অন্যদের নিদের্শনা প্রদানের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চলমান কার্যক্রম জোরদারকরণের ওপর গুরুত্বারোপ করা হয়। অবৈধ অভিবাসীদের রিহায়ারিং এর আওতায় আনার জন্য মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের শ্রম উইংয়ের মাধ্যমে ব্যাপক প্রচার প্রচারণা অব্যাহত রাখা ও মালয়েশিয়ায় দক্ষ ও আধাদক্ষকর্মী প্রেরণের বিষয়েও জোর দেয়া হয়।

বাংলাদেশের বিমানবন্দরসমূহে অবৈধভাবে কর্মী গমন রোধে মনিটরিং ও এনফোর্সমেন্ট টাস্কফোর্সের কার্যক্রম জোরদারকরণের ওপর আলোচনা করা হয়। এছাড়া স্টুডেন্ট ভিসা, ভিজিট ভিসাসহ বিভিন্ন ব্যক্তিগত ভিসায় গমনকারীদের বিষয়ে কূটনৈতিক উদ্যোগ গ্রহণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতা কামনা করা হয়।

এসময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং মন্ত্রণালয়ের অধীনস্থ দফতর সংস্থার প্রধানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।