sentbe-top

কুয়েতে উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতকে বহিষ্কার

north-koreanকুয়েতে নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত এবং দূতাবাসের আরো শীর্ষ তিন কর্মকর্তাকে বহিষ্কার করেছে মধ্যপ্রাচ্যের আরব রাষ্ট্র কুয়েত। তাদের দেশত্যাগে আগামী এক মাসের সময়সীমা বেঁধে দিয়েছে মার্কিন মিত্র দেশটি কুয়েত।

ফরাসি বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে কুয়েতের একজন জ্যেষ্ঠ এক কূটনীতিকের বরাত দিয়ে রবিবার এ তথ্য নিশ্চিত করেছে।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা এএফপিকে বলেন, কুয়েতে উত্তর কোরিয়ার কূটনৈতিক উপস্থিতি হ্রাস করা হবে। দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স ও তিন কূটনীতিককে কুয়েত ত্যাগ করতে হবে। কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-সাবাহ’র ওয়াশিংটন সফরের দুই সপ্তাহের কম সময়ের মধ্যে উত্তর কোরিয়ার কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেয়া হয়েছে।

ওই সূত্র বলছে, বর্তমানে কুয়েতে কর্মরত উত্তর কোরিয়ার শ্রমিকদের মধ্যে যাদের প্রকল্প এক থেকে দুই বছরের মধ্যে শেষ হবে তাদের কুয়েত প্রবেশ ও ওয়ার্ক পারমিট নবায়ন করা হবে না।

এএফপি বলছে, কুয়েতে প্রায় দুই থেকে আড়াই হাজার উত্তর কোরীয় শ্রমিক রয়েছে। এছাড়া আরো হাজার হাজার কোরীয় শ্রমিক উপসাগরীয় অঞ্চলের অন্যান্য দেশগুলোতে কর্মরত আছে।

উত্তর কোরীয় নাগরিকদের জন্য ভিসা ইস্যু বন্ধেরও সিদ্ধান্ত নিয়েছে কুয়েত। একই সঙ্গে পিয়ংইয়ংয়ের সঙ্গে সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক ও বিমানের ফ্লাইট স্থগিত করেছে দেশটি।

এশীয় কূটনীতিকরা বলছেন, দক্ষিণ কোরিয়া এবং জাপানেউত্তর কোরিয়ার শ্রমিকদের কাজে নেয়া বন্ধ করতে কুয়েতের ওপর চাপ প্রয়োগ করে আসছে। কারণ হিসেবে এই দুই দেশ বলছে, শ্রমিকদের পাঠানো অর্থে উত্তর কোরীয় শাসক পারমাণবিক কর্মসূচি এগিয়ে নিচ্ছে।

শুক্রবার জাপানের ওপর দিয়ে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের হোক্কাইডো দ্বীপে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা আরোপের পরও দুই দফায় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও কোরীয় দ্বীপে ব্যাপক উত্তজনা দেখা দিয়েছে।

এদিকে, পারমাণবিক বোমা মেরে জাপানকে ডুবিয়ে দেয়ার এবং যুক্তরাষ্ট্রকে ছাই-অন্ধকারাচ্ছন্ন করার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুটেরাস। আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনের ফাঁকে উত্তর কোরিয়া সঙ্কট নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন তিনি।

sentbe-top