Search
Close this search box.
Search
Close this search box.

ট্রাম্পকে বিশ্বরাজনীতির ‘নবাগত দুর্বৃত্ত’ বললেন রুহানি

ruhaniইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিশ্বরাজনীতির ‘নবাগত দুর্বৃত্ত’ বলে অভিহিত করেছেন। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে মঙ্গলবার ইরানের কঠোর সমালোচনা করে যে বক্তব্য দেন ট্রাম্প, তার প্রতিক্রিয়ায় ট্রাম্পকে ওই অভিধায় অভিহিত করেছেন রুহানি।

ট্রাম্প তার বক্তব্যে দাবি করেন, সহিংসতা রপ্তানি ও মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করছে ইরান এবং যুক্তরাষ্ট্রকে বেকায়দায় ফেলতে পরমাণু চুক্তি ব্যবহার করছে। ট্রাম্পের এ বক্তব্যকে হাস্যকর অভিযোগে পূর্ণ ‘অন্ধ, কাল্পনিক ও ঘৃণামূলক’ বলে মন্তব্য করেছেন রুহানি।

chardike-ad

বুধবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনের বক্তব্যে রুহানি বলেন, ‘বিশ্বরাজনীতির নবাগত দুর্বৃত্তদের হাতে এই চুক্তি যদি ভণ্ডুল হয়, তাহলে তা হবে খুবই পরিতাপের বিষয় এবং এতে বিশ্ব একটি বিশাল সুযোগ হারাবে।’ তিনি আরো বলেন, ‘ইরান একটি মধ্যপন্থি দেশ, আমরা শান্তি বজায় রাখতে বদ্ধপরিকর।’

নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তর থেকে আলজাজিরার জেমস বেস রুহানির বক্তব্যকে ‘সতর্কতার সঙ্গে নিপুণ ভাষণ’ বলে মন্তব্য করেছেন।

রুহানি তার বক্তব্যে বলেছেন, ‘২০১৫ সালের পরমাণু চুক্তি লঙ্ঘনকারী প্রথম দেশ হবে না ইরান।’ পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহারের হুমকির দিকে ইঙ্গিত করে তিনি এ কথা বলেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে ট্রাম্প বলেছেন, ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে যুক্তরাষ্ট্র থাকবে কি থাকবে না, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া শেষ। তবে কী সিদ্ধান্ত নিয়েছেন তা প্রকাশ করেননি তিনি।

যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে ইরানি প্রেসিডেন্ট বলেন, ইরান ও বিশ্বশক্তির মধ্যকার পরমাণু চুক্তি কেউ যদি লঙ্ঘন করে, তাহলে তাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট ও সুদৃঢ় পদক্ষেপ নেবে তার দেশ। তেহরানের পরমাণু কার্যক্রম সীমিত রাখার বদৌলতে তাদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করার শর্তে ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির পরমাণু চুক্তি হয়। ইরান বাদে চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানি।

ইরান কোনো পরমাণু অস্ত্র তৈরি করছে না- এমন নিশ্চয়তা দিয়ে রুহানি বলেন, ‘যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন আন্তর্জাতিক প্রতিশ্রুতির লঙ্ঘনের মধ্য দিয়ে তারা শুধু তাদের গ্রহণযোগ্যতা হারাবে।’