Search
Close this search box.
Search
Close this search box.

নিউ ইয়র্কে বসেই যুক্তরাষ্ট্রকে হুমকি উত্তর কোরিয়ার

young-hoনিউ ইয়র্কে বসেই যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়েছেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী। দক্ষিণ কোরিয়ার সংবাদ মাধ্যম ইয়োনহাপ জানিয়েছে, শুক্রবার নিউইয়র্ক শহরে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো এক বিবৃতিতে বলেছেন তার দেশ প্রশান্ত মহাসাগরে নজিরবিহীন মাত্রার একটি হাইড্রোজেন বোমা পরীক্ষার বিষয়টি বিবেচনা করছে।

বিবৃতিতে রি ইয়ং হো আরো জানান, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্প্রতি তার দেশের বিরুদ্ধে যে হুমকি দিয়েছেন তার প্রেক্ষাপটে হাইড্রোজেন বোমা পরীক্ষা কথা চিন্তা-ভাবনা করা হচ্ছে। অবশ্য এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত উত্তর কোরিয়ার নেতা কি জং-উন নিবেন বলেও জানান তিনি।

chardike-ad

যদি সত্যিই এমন পরীক্ষা চালানো হয় তা হলে এই প্রথম নিজ সীমান্তের বাইরে পরমাণু বোমার পরীক্ষা করবে পিয়ংইয়ং। চলতি মাসের গোড়ার দিকে উত্তর কোরিয়া একটি পরমাণু বোমার পরীক্ষা করেছে। দেশটির পরমাণু পরীক্ষা কেন্দ্র পাংগি-রিতে এ পরীক্ষা চালানো হয়েছিল।

এর আগেও জাপানের ওপর দিয়ে দুবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এই ঘটনাকে জাপান অপ্রীতিকর বলে উল্লেখ করেছে। ক্ষেপণাস্ত্র হামলা জাপানের নিরাপত্তার জন্য হুমকি বলেও উল্লেখ করা হয়েছে।