Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের চতুর্থ ধনী কোচ হাথুরুসিংহে

hathurusingheবিশ্বের চতুর্থ ধনী কোচ চন্ডিকা হাথুরুসিংহে। তাঁর উপরে আছে কেবল ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার কোচ। বিশ্বের সবচাইতে ধনী ক্রিকেট বোর্ড বর্তমানে ভারতের (বিসিসিআই)। ভারত দলের বর্তমান কোচ রবি শাস্ত্রি বছরে বেতন পান সাড়ে ৯ কোটি টাকা। যেখানে ছয় বছর আগেও ভারত দলের কোচের বেতন ছিলো মাত্র ১ কোটি টাকা।

টাকার অঙ্কের হিসেবে এর পরের অবস্থানেই রয়েছেন অস্ট্রেলিয়ান কোচ ড্যারেন লেহম্যান। অজিদের এই কোচের বেতন বাবদ বার্ষিক আয় সাড়ে ৪ কোটি টাকারও বেশি। তাছাড়া ৪ কোটি ২৯ লাখ টাকা বাৎসরিক আয় হচ্ছে ইংল্যান্ডের কোচ ট্রেভর বেলিসের।

chardike-ad

ক্রিকেটের তিন মোড়ল হিসেবে খ্যাত এই তিন দেশের কোচের পরেই অবস্থান বাংলাদেশের কোচ চন্ডিকা হাথুরুসিংহের। সাবেক এই লংকান ক্রিকেটারের বাৎসরিক আয় ২ কোটি ৮০ লাখ টাকা। এর আগে ২০১৪ সালে মাসিক ১৮ লাখ টাকা বেতনে দুই বছরের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাথে চুক্তি করেন তিনি।

এরপর থেকে ধারাবাহিকভাবে সাফল্য ও পরিসংখ্যানের হিসেবে তিনিই হয়ে উঠেন টাইগারদের সেরা কোচ। যার ফলশ্রুতিতে পনের শতাংশ বেতন বাড়ানো হয় ২০১৬ সালে, যা চলবে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত। টাইগারদের এই কোচের মেধা নিয়ে কেউ প্রশ্ন না তুললেও, বিভিন্ন সময় দল নির্বাচন ও কথার জন্য হয়ছেন সমালোচিত। তবে এই কোচ বরাবরই বলেছেন, আমি যা কিছু করছি সব জয়ের জন্যই করছি।

হাথুরুসিংহের পরবর্তী অবস্থানে আছেন নিউজিল্যান্ডের কোচ মাইক হেসন। তাঁর বার্ষিক বেতন ২ কোটি ৬০ লাখ টাকা। পাকিস্তানের কোচ মিকি আর্থার বছরে পাচ্ছেন ১ কোটি ৮০ লাখ টাকা। এরপরের অবস্থানে রয়েছেন শ্রীলংকার কোচ নিক পোথাস। তাঁর বাৎসরিক আয় ১ কোটি ১৫ লাখ টাকা। তবে অবাক করা ব্যাপার হলো, টেস্ট খেলুড়ে দলের কোচের মধ্যে আয়ের দিক দিয়ে আটে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকার কোচ রাসেল ডমিঙ্গো।