cosmetics-ad

মালয়েশিয়ায় বিনিয়োগের অনুমতি পেল আকিজ গ্রুপ

malaysia

বাংলাদেশি উদ্যোক্তাদের মধ্যে প্রথমবারের মতো বিদেশে বিনিয়োগ করার সুযোগ পেল আকিজ গ্রুপ। প্রতিষ্ঠানটিকে কিছু শর্তে মালয়েশিয়ায় ২ কোটি ডলার বিনিয়োগ করার অনুমতি দিয়েছে সরকার।

আজ বুধবার অর্থনৈতিক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্থানীঁয় সরকার ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারররফ হোসেন, পরিকল্পনা মন্ত্রী আহম মোস্তফা কামাল প্রমূখ উপস্থিত ছিলেন।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ‘বাংলাদেশি উদ্যোক্তা কর্তৃক বিদেশে বিনিয়োগ সংক্রান্ত প্রস্তাব মূল্যায়ন কমিটি (পিইসি)’ আকিজ গ্রুপের মালয়েশিয়ায় ২ কোটি ডলার বিনিয়োগের সুযোগ দেয়ার সুপারিশ করে একটি প্রতিবেদন অর্থমন্ত্রণালয়ে প্রেরণ করে। বিনিয়োগকৃত অর্থের হিসাব সুষ্ঠুভাবে সংরক্ষণ, শতভাগ লভ্যাংশ দেশে ফেরত আনা, মালয়েশিয়ায় স্থাপিত শিল্প প্রতিষ্ঠানে বাংলাদেশিদের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ শর্ত দেওয়া হয়। একইসঙ্গে অধিগ্রহণকৃত কোম্পানি পরিচালনা এবং বাংলাদেশিদের কর্মসংস্থানের নিশ্চিয়তা নিয়ে সংশয় প্রকাশ করে কমিটি।

সূত্র মতে, মালয়েশিয়ায় আকিজ রিসোর্স এসডিএন বিএইচডি মূলধনের ২০ মিলিয়ন ডলার এবং বিদেশ থেকে ৬০ মিলিয়ন ডলার ঋণ নিয়ে মোট ৮০ মিলিয়ন ডলারে মালয়েশিয়ার রবিন রিসোর্সেস (মালয়েশিয়া) এসডিএন বিএইচডি নামের কোম্পানি ক্রয় করবে। এর ফলে রবিন রিসোর্সেস (মালয়েশিয়া) এসডিএন বিএইচডি (যার শতভাগ মালিকানাধীন সাবসিডিয়ারি রবিনা ফ্লোরিং এসডিএন বিএইচডি-সহ) উভয়ের উপর আকিজ জুট মিলস লিমিটেডের পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে।কোম্পানিটি মালয়েশিয়ায় ফাইবার বোর্ড, কাঠভিত্তিক পণ্য উৎপাদন এবং সেখান থেকে তা বিভিন্ন দেশে রপ্তানি করবে।

অনেক দিন ধরে বিদেশে বিনিয়োগ করতে সরকারের অনুমতির অপেক্ষায় ছিল বাংলাদেশি একাধিক প্রতিষ্ঠান। এর মধ্যে চলতি বছরের ১৪ মে মন্ত্রিসভা কমিটির সভায় নিটল-নিলয়, আকিজ জুট মিলস ও হা-মীম গ্রুপের ৩০০ কোটি টাকা বিদেশে বিনিয়োগ সংক্রান্ত প্রস্তাব ফিরিয়ে দেওয়া হয়। ওই সময় কোম্পানিগুলোর কাছে ফের বিস্তারিত তথ্য চাওয়া হয়। বাংলাদেশ ব্যাংককে তা আবারও পর্যালোচনা করে প্রতিবেদন দিতে বলা হয়। ওই সময় সিদ্ধান্ত হয়, ওই প্রতিবেদনের প্রেক্ষিতে সরকার কেস টু কেস ভিত্তিতে তা বিবেচনা করবে।

এরপরই অর্থমন্ত্রণালয়ের পরামর্শে ‘বাংলাদেশি উদ্যোক্তা কর্তৃক বিদেশে বিনিয়োগ সংক্রান্ত প্রস্তাব মূল্যায়ন কমিটি (পিইসি)’ গঠন করে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি গঠিত ওই কমিটি প্রতিষ্ঠান ৩টির বিস্তারিত প্রস্তাবনা যাচাই-বাছাই করে আকিজ গ্রুপের মালয়েশিয়ায় ২ কোটি ডলার বিনিয়োগের সুযোগ দেয়ার সুপারিশ করে । একই সঙ্গে হা-মীম গ্রুপ ও নিটল-নিলয় গ্রুপের বিনিয়োগ প্রস্তাব সর্ম্পকে প্রয়োজনীয় পর্যাপ্ত তথ্য উপাত্ত সম্বলিত প্রস্তাবনা পাওয়া যায়নি বলে জানায় কমিটি।