Search
Close this search box.
Search
Close this search box.

বিশাল সামরিক মহড়ায় ইরানের বিমান বাহিনী

mig-29বিশাল সামরিক মহড়া শুরু করছে ইরানের বিমান বাহিনী। দুই দিনের এই মহড়ায় সমগ্র ইরানের সবগুলো বিমান ঘাঁটি অংশ নেবে বলে জানিয়েছেন মহড়ার মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল মাসুদ রোজখোশ।

স্থানীয় সময় মঙ্গলবার সকালে ফেদাইনে হারিমে বেলায়েত-৭ নামের এই মহড়া শুরু হবে ইরানের কেন্দ্রীয় প্রদেশ ইস্পাহানের শহিদ বাবাই বিমান ঘাঁটিতে। সংশ্লিষ্টদের মতে, এই মহড়া অংশগ্রহণকারী ঘাঁটিগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

chardike-ad

ব্রিগেডিয়ার রোজখোশ বলেন, ‘এই অঞ্চলের দেশগুলোকে স্থিতিশীলতা, নিরাপত্তা এবং স্থায়ী শান্তির বার্তা দেয়া হবে এই মহড়ার মাধ্যমে। পাশাপাশি এটি বন্ধুত্বের বার্তাও বহণ করবে।’

জানা যায়, ইরানের বিমান বাহিনীর সুখোই-২৪, এফ-৪, এফ-৫, এফ-৭, এফ-১৪, মিগ-২৯ মহড়ায় অংশগ্রহণ করবে। পাশাপাশি থাকবে মধ্য আকাশে জ্বালানি ভরার কাজে ব্যবহৃত বিমানও। মহড়ায় চালকবিহীন বিমানের পাশাপাশি অংশ নেবে বোয়িং-৭০৭, বোয়িং-৭৪৭ এবং মালবাহী বিমান। ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি সায়েকে বোমারু বিমানও থাকছে এই মহড়ায়।

মহড়ায় অনুশীলন করা হবে ভূমি থেকে আকাশে এবং আকাশ থেকে ভূমিতে হামলার। এছাড়াও করা হবে নজরদারির অনুশীলন। তিন ধরণের ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হবে এই মহড়ায়। এতে লেজার এবং রাডার গাইডেড ক্ষেপণাস্ত্র থাকবে বলেও জানা যায়।