sentbe-top

চীনে ইনোভেশন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশি আলতাব

altaf
মো. আলতাব হোসেন (সর্ব বামে)

চীন সরকারের আন্তর্জাতিক ও বহির্বিশ্ব শাখা এবং চেংদু আন্তর্জাতিক সিস্টার সিটি উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠান শাখার পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হয়েছে ৪ দিনব্যাপী আন্তর্জাতিক সিস্টার সিটি আন্তবিশ্ববিদ্যালয় ইনোভেশন প্রতিযোগিতা ২০১৭।

সম্প্রতি চীনের ছিচুয়ান প্রদেশের চেংদু বিশ্ববিদ্যালয়ে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় বাংলাদেশি উদ্যোক্তা মো. আলতাব হোসেন নির্মিত চীনা ভাষা শিক্ষার সফটওয়্যার চ্যাম্পিয়ন পুরস্কার পেয়েছেন।

প্রতিযোগিতাটি চলতি মাসের ১৬ -১৯ অনুষ্ঠিত হয় । দেশি ও বিদেশি অসংখ্য প্রতিযোগী অংশগ্রহণ করে। উল্লেখযোগ্য প্রতিযোগীদের মধ্যে রয়েছে তাইওয়ান বিশ্ববিদ্যালয় টিম, নিউজিল্যান্ড, থাইল্যান্ড, হল্যান্ডসহ বেশ কিছু চীনা বিশ্ববিদ্যালয় টিম।

china-inovation
প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা

বাংলাদেশি উদ্যোক্তা মো. আলতাব হোসেন পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে সফটওয়্যারটি নিয়ে বিস্তারিত উপস্থাপন করেন। বেশ কিছু চাইনিজ প্রফেসর, শিক্ষক, চীনা ও বাংলাদেশি প্রকৌশলীদের নিরলশ পরিশ্রমে নির্মিত হয় সফটওয়্যারটি যেখানে ব্যবহারকারীরা সম্পূর্ণ বিনামূল্যে শেখেন চাইনিজ ভাষা। ভবিষ্যতে আরও ভালো গেম ও সরাসরি বাংলা থেকে চাইনিজ শেখার ফিচার যোগ করার আশাবাদ ব্যক্ত করেন।

১৯ শে অক্টোবর চেংদু বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন তাইয়ান রাষ্ট্রদূত, চেংদু সরকারের কর্মকর্তা, চেংদু বিশ্ববিদ্যালয়ের ভিসি, চীনা ও বিদেশিরা।

sentbe-top