sentbe-top

মাত্র ১২ মিনিটেই ফুল চার্জ হবে স্যামসাং-এর ফোন

quick-chargeস্মার্টফোনের সবচেয়ে বড় সমস্যার নাম ব্যাটারি। ব্যবহারকারীদের ফোন ব্যবহারের তুলনায় ফোনে চার্জ করার সময় নেই বললেই চলে। আর এসব বিষয় মাথায় রেখে নতুন এক ব্যাটারি প্রযুক্তি উদ্ভাবন করছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। ২৮ নভেম্বর মঙ্গলবার স্যামসাং এক ঘোষণায় জানিয়েছে, প্রতিষ্ঠানের অ্যাডভান্স ইন্সটিটিউট অফ টেকনোলজি এমন এক ব্যাটারি প্রযুক্তি উন্নয়ন করছে যা দিয়ে মাত্র ১২ মিনিটেই ব্যাটারি ফুল চার্জ করা সম্ভব।

বর্তমান ফাস্ট চার্জিং প্রযুক্তিতে একটি ব্যাটারি ফুল চার্জ হতে সময় নেয় এক ঘন্টা। আর স্যামসাংয়ের দাবি, তাদের ফাস্ট চার্জ প্রযুক্তি ১২ মিনিটেই চার্জ করতে সক্ষম। নতুন প্রযুক্তিতে গ্রাফাইট থেকে কার্বন অ্যাটমের একটি সিঙ্গেল লেয়ার যুক্ত করা হয়েছে যা গ্রাফিন নামে পরিচিত। আর এটি কপারের তুলনায় ১০০ গুণ বেশি কার্যকরী।

বলা হচ্ছে স্যামসাংয়ের নতুন ব্যাটারি প্রযুক্তিতে মোবাইল ডিভাইস এবং বৈদ্যুতিক যানে বর্তমান ব্যাটারির তুলনায় আরও বেশি ব্যাটারি লাইফ দেওয়া সম্ভব। তবে এ ধরনের প্রযুক্তির ব্যাটারির জীবন কতটা দীর্ঘ সে বিষয়ে কিছু জানা যায়নি। এদিকে এ ধরনের প্রযুক্তি স্যামসাংয়ের কোনো ডিভাইসে নিয়ে আসা হচ্ছে কিনা সে বিষয়েও কোনো তথ্য পাওয়া যায়নি।

তথ্য প্রযুক্তিবিদদের অভিমত, যেসব ফোন দ্রুত চার্জ হয় সেসব ফোন দ্রুতই গরম হয়। ফলে এর ব্যাটারির বিস্ফোরণ কিংবা আগুন ধরার আশঙ্কা থেকেই যায়।

sentbe-top