sentbe-top

রুশ নির্বাচনে পুতিনের বিরুদ্ধে প্রার্থী হলেন মুসলিম নারী

russian-womenরাশিয়ার ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে প্রার্থী হয়েছেন আইনা গামজাটোভা নামের ৪৬ বছরের এক মুসলিম নারী। দাগেস্তান এলাকার বাসিন্দা এই নারীর কয়েকশ সমর্থকরা শনিবার উচ্ছ্বাস প্রকাশ করেন। ফেসবুকে আনুষ্ঠানিকভাবে প্রার্থী হওয়ার বিষয়টি নিশ্চিত করার দুইদিন পর এই উদযাপনে অংশ নেন তার সমর্থকরা।

গামজাটোভা রাশিয়ার সবচেয়ে বড় মুসলিম সংবাদমাধ্যম ইসলাম ডট রাইউ-এর প্রধান। এই সংবাদমাধ্যমের টেলিভিশন, রেডিও ও পত্রিকা রয়েছে। তিনি ইসলামের বিভিন্ন বিষয়ে বই লিখেন এবং একটি দাতব্য সংস্থা পরিচালনা করেন। তার স্বামী আখমাদ আবদুলায়েভ দাগেস্তান এলাকার একজন মুফতি।

রাশিয়ার মুসলিম সম্প্রদায়ের মধ্যে গামজাটোভার প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার বিষয়টি আলোচনার বিষয়ে পরিণত হয়েছে। অনেকেই মনে করছেন, স্বামীর ছত্রছায়া থেকে তার বের হওয়া উচিত নয়। আবার অনেকেই তার দৃঢ়তার প্রশংসা করছেন।

প্রেসিডেন্ট পুতিন নির্বাচনে জয়ী হয়ে ২০২৪ সাল পর্যন্ত চতুর্থ মেয়াদে ক্ষমতা ধরে রাখতে পারবেন বলে ধারণা করা হচ্ছে। পুতিন বিজয়ী হলে জোসেফ স্ট্যালিনের পর তিনি হবেন রাশিয়ার সবচেয়ে দীর্ঘতম শাসক।

পুতিনের সম্ভাব্য প্রার্থী আলেক্সি নাভালনিকে নির্বাচনে প্রার্থীতার অযোগ্য ঘোষণা করা হয়েছে। এমনকি তিনি ভোটও দিতে পারবেন না। সূত্র: আল জাজিরা।

সৌজন্যে: বাংলা ট্রিবিউন

sentbe-top