Search
Close this search box.
Search
Close this search box.

দেশে আশঙ্কাজনক হারে বাড়ছে ক্যানসার

ঢাকা, ২১ অক্টোবর ২০১৩:

দেশে আশঙ্কাজনক হারে ক্যানসার রোগীর সংখ্যা বাড়ছে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম মেডিকেল কলেজসহ মোট ছয়টি হাসপাতালে গত সেপ্টেম্বরে পরিচালিত জরিপে দেখা যায়, প্রতি মাসে প্রায় দু’হাজার মানুষ ক্যানসারে আক্রান্ত হচ্ছে। এর মধ্যে ১১ শতাংশই ব্লাড ক্যানসার।

chardike-ad

রোববার বিকেলে হোটেল রূপসী বাংলার মার্বেল রুমে অনুষ্ঠিত এক সেমিনারে এ তথ্য জানানো হয়। বাংলাদেশে ব্লাড ক্যানসার পরিস্থিতি শীর্ষক এই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিএমসিএইচ-২এর প্রকল্প পরিচালক ড. বায়জীদ খুরশীদ রিয়াজ।

images (2)সেমিনারে জানানো হয়, জরিপে দেখা গেছে, ক্যানসার বাংলাদেশে মৃত্যুর ৬ নম্বর কারণ। ব্লাড ক্যানসারের পাশাপাশি ব্রেইন,পাকস্থলীসহ নানাবিধও ক্যানসারে আক্রান্ত হচ্ছে মানুষ। নারীদের মধ্যে দ্রুত বাড়ছে স্তন ক্যানসার রোগীর সংখ্যা।

ধূমপান, পরিবেশ দূষণ, রাসায়নিক পদার্থের অতিরিক্ত ব্যবহার, অশিক্ষা, পুষ্টিহীনতা ইত্যাদি কারণে এই মরণব্যাধি ছড়িয়ে পড়ছে বলে সেমিনারে সতর্ক করেন বক্তারা। সেমিনারে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী আ ফ ম রুহুল হক বলেন, ‘দেশের বিশেষজ্ঞ চিকিৎসকরা একসাথে বসে ক্যানসার নির্ণয় ও প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নিতে হবে। যাতে ভবিষ্যতে মানুষ এই ভয়াবহ রোগ থেকে মুক্তি পায়।’

আলোচনায় যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন বিশেষজ্ঞ বিমলাংশু দে আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘বাংলাদেশে যেহেতু বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন সম্ভব, তাই ভবিষ্যতে এই রোগ (ব্লাড ক্যানসার) প্রতিরোধ করা যাবে।’

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব এমএম নিয়াজুদ্দিনের সভাপতিত্বে সেমিনারে আরো উপস্থিত ছিলেন- স্বাস্থ অধিদপ্তরের মহাপরিচালক ড. খন্দকার মো. সিফায়েত উল্লাহ, প্রোগ্রাম ম্যানেজার ড. একেএম জাফরউল্লাহ প্রমুখ।