Search
Close this search box.
Search
Close this search box.

এবার এল সালভাদরের অভিবাসীদের হটাচ্ছে ট্রাম্প প্রশাসন

white-houseযুক্তরাষ্ট্রে বাস করা এল সালভাদরের প্রায় ২ লাখ অভিবাসীকে দেশে ফেরত পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটিতে তাদের বসবাস এবং কাজ করার অনুমতি বাতিল করা হবে বলে ঘোষণা দিয়েছে ট্রাম্প প্রশাসন।

যুক্তরাষ্ট্র ছাড়ার জন্য এল সালভাদোরের অভিবাসীদের হাতে সময় আছে আগামী ১ বছর অর্থাৎ ২০১৯ সাল পর্যন্ত।

chardike-ad

মধ্য আমেরিকার দেশ এল সালভাদরে ২০০১ সালে কয়েকদফা ভয়াবহ ভুমিকম্পে এক হাজারেরও বেশি মানুষের মৃত্যুর পর যুক্তরাষ্ট্রের মানবিক কর্মসূচি ‘টেম্পোরারি প্রটেকটেড স্ট্যাটাস’ (টিপিএস) এর আওতায় ‍অভিবাসনের সুযোগ পেয়েছিল ওই দেশের নাগরিকরা। সূত্র বিবিসি।

২০০১ সাল পরবর্তী প্রায় ১৭ বছরে বিভিন্ন সময়ে বিভিন্ন মার্কিন প্রেসিডেন্ট এসে এল সালভাদোরের অবনতিশীল পরিস্থিতির বিবেচনায় তাদের জন্য টিপিএস বহাল রাখেন।

কিন্তু ট্রাম্প প্রশাসন গতকাল সোমবার এল সালভাদোরের অভিবাসীদের জন্য এ সুরক্ষা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, ২০০১ সালের প্রাকৃতিক বিপর্যয়কর পরিস্থিতি এখন আর নেই। ফলে টিপিএসও বন্ধ হতে হবে।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ অভিবাসীদের ফেরত পাঠানোর জন্য ২০১৯ সালের ৯ সেপ্টেম্বর পর্যন্ত সময় ধার্য করেছে। এর মধ্যে তাদেরকে যুক্তরাষ্ট্র ছাড়তে হবে অথবা দেশটিতে থাকার বৈধ কোনো পথ খুঁজে নিতে হবে।

ট্রাম্প প্রশাসন এর আগে হাইতি এবং নিকারাগুয়ার অভিবাসীদের জন্যও টিপিএস সুবিধা বাতিল করেছে।

১৯৯০ সালে টিপিএস কর্মসূচি চালু করা হয়। এর উদ্দেশ্য ছিল সশস্ত্র সংঘাত, প্রাকৃতিক বিপর্যয় কিংবা মহামারিতে বিপর্যস্ত দেশগুলোর নাগরিকদের সুরক্ষা দেওয়া।

টিপিএস কর্মসূচির শুরু থেকে ১০ টি দেশের তিন লাখের বেশি মানুষ যুক্তরাষ্ট্রের অভিবাসী হয়েছে। এর মধ্যে এল সালভাদোরের মানুষের সংখ্যাই সবচেয়ে বেশি।