Search
Close this search box.
Search
Close this search box.

জাপানের অদ্ভুত এবং মজার কিছু জিনিস

সূর্যোদয়ের দেশ জাপানে যেসব অদ্ভুত এবং আজব ঐতিহ্য দেখা যায় তা অন্য কোন দেশে দেখা যায় না। আসুন আমরা জাপানের সাধারণ মানুষের দৈনন্দিন জীবনের কিছু চমকপ্রদ চিত্র জেনে নিই।

pushing-people-subwayযাত্রীদের ধাক্কা দিয়ে ট্রেনে উঠানো: জাপানে ষ্টেশনগুলোতে অফিসের সময়ে অনেক যাত্রীর ভিড় থাকে এবং সেখানে ‘অশিয়া’ নামে কিছু কর্মী আছে, যারা ট্রেনে যাত্রীদের ঠেলা বা ধাক্কা দিয়ে উঠায়। ‘অশিয়া’রা মূলত ছাত্র, তারা পার্ট টাইম কাজ হিসাবে এটি করে থাকে।

chardike-ad

couple-melonsএক জোড়া তরমুজের দাম ২৪০০০ ডলার: জাপানে স্কোয়ার তরমুজের চেয়ে ইয়ুবারি কিং তরমুজের দাম অনেক বেশি। ২০০৮ সালে এক জোড়া তরমুজ ২৪০০০ ডলারে বিক্রি হয়েছিল। এই ফল সহজে পাওয়া যায় না দেখে এত দাম। এই তরমুজ হক্কাইদ এলাকায় অল্প পরিমাণে চাষ হয় এবং এই শস্য কাটার সাথে সাথেই ডিলার তা নিয়ে নেয়।

kit-katকিট কেট চকলেট: জাপানে কিট কাট চকলেটের নাম ‘কিত্ত কাস্তু’ বা তুমি জিতবেই। এই কারণে তারা পরীক্ষার আগে ছাত্র ছাত্রীদের গুডলাক জানাতে এই উপহার দিয়ে থাকে। জাপানের কিট কাট ভিন্ন ভিন্ন স্বাদের হয়, যেমন- লাল মরিচ, ওয়াসাবি, গ্রিন টী এবং নাসপাতি স্বাদের যা বিশ্বের অন্য কোন খাবারে পাওয়া যাবে না।

crazy-cafeক্যাযি ক্যাফে: বাড়তি চার্জ দিয়ে ছেলেরা এই ক্যাফের কর্মচারীদের সাথে মাথা গুজাতে পারে, তাদের জড়িয়ে ধরতে পারে, চোখে চোখ রাখতে পারে এবং তাদের দাঁড়ি কামাতে পারে কিন্তু বেশি সময় ধরে নয়। জাপানে দৃষ্টি আকর্ষণ করার জন্য টাকা দিয়ে অনেক কিছু দেখায়। যেমন ক্যাফের নারী কর্মচারীরা সুন্দরী গৃহপরিচায়িকাদের মত সুন্দর সুন্দর পোশাক পড়ে যা বর্তমানে খুবই জনপ্রিয়।

train-in-japanট্রেনের বিশাল ভান্ডার: জাপানের ট্রেন গুলো বিভিন্ন রকমের যেমন- পুরানো দিনের ট্রেন, দ্বিতল, দ্রুতগামি, যন্ত্র চালিত এমনকি কার্টুন চরিত্র টমাস ট্যাঙ্ক এঞ্জিন এর মত। ভূগর্ভস্থ বা পাতাল ট্রেনে পুরুষের দ্রুতটা থেকে শুধুমাত্র কতিপয় নারীদের জন্য বিশেষ গাড়ি রয়েছে।

vending-machineভেন্ডিং মেশিন: ভেন্ডিং মেশিন জাপানে খুবই জনপ্রিয়। আপনি যে কোন অবিশ্বাস্য জিনিস তাদের কাছ থেকে কিনতে পারবেন। যেমন- সাধারণ পেঁয়াজ বা হাতে লেখা লাভ লেটার।

spaওয়াইন বা কফি মিশ্রিত পানিতে ভিজতে আছে স্পা: এটি এমন একটি অসাধারণ জায়গা যেখানে পুল ভরা ওয়াইন, কফি তে আপনি শুধু সাঁতার কাটবেন না বরং সেখানে আপনি বোতলে ভরে পানও করতে পারেন

robot-dogবাচ্চাদের জন্য পোষা রোবট: জাপানে একটি পোষা প্রাণী পাওয়া একটি নতুন ব্যয়বহুল গাড়ি কেনার সমতুল্য। এই কারণে পোষা প্রাণীর মতো দেখতে খেলনা রোবট ছেলেমেয়েদেরকে দেয়া হয় খেলার জন্য।

sakuraসুস্বাদু খাবার সাকুরা: সাকুরা জাপানের জাতীয় ফুল এবং এটি আকর্ষণীয় মিষ্টান্ন হিসাবেও ব্যবহৃত হয়। চেরি ফুলের পাপড়ি দিয়ে বিভিন্ন পদের মিষ্টি তৈরি করা হয়। বিশেষ করে বসন্তে যখন সারা দেশ চেরি গাছ ফুলে ঢাকা থাকে।

passengerপাবলিক যানবাহনে আচার আচরণ: পাবলিক যানবাহনগুলোতে মহিলা, শিশু বা বয়স্কদের জন্য আলাদা সীট নেই। যে আগে আসবে সেই বসবে।

fish-shoesমাছের জুতা: জাপানের রাস্তায় রং বেরঙের মাছ ডিজাইনের জুতা পরে লোকদেরকে হাটতে দেখতে পাওয়া যায়।

demo-foodরেস্টুরেন্ট কৃত্রিম খাবারের নমুনা: এটি একটি স্বতন্ত্র পেশা, বিশেষজ্ঞরা আসল খাবারের মত অবিকল কৃত্রিম খাবার বানাতে পারে। এটা মোমের গুঁড়া থেকে তৈরী যা গ্রাহকদের জন্য নমুনা হিসাবে রাখা হয়।

toiletটয়লেট: টয়লেটের পাশের কক্ষটি মহাকাশযানের কন্ট্রোল কক্ষের মত দেখতে। এখানে অনেক বোতাম আছে যা পানি পরতে, সীট শুকাতে এমন কি মিউজিক চালানোরও ব্যবস্থা আছে।

ice-creamনুডুলস, মাংস আর বিয়ায়ের স্বাদে আইস্ক্রিম: আলাদা স্বাদের আইসক্রিম কিন্তু ভোজনবিলাসীরা বৈচিত্র্য সব জাপানিজ আইক্রিম খেয়ে দেখতে পারেন। এটা এমন আশ্চর্যজনক বিষয় নয় যে আপনি আইস্ক্রিমের মধ্যে নুডুলস, বিয়ার বা ঘোড়া মাংসের স্বাদ পেতে পারেন কিন্তু এটা প্রতিটি কোনায় বিক্রি হয় এবং অনেক দাম।

ছবি ও তথ্যসূত্র: ব্রাইট সাইড