Search
Close this search box.
Search
Close this search box.

ফাইন ডাস্টের বিরুদ্ধে দক্ষিণ কোরিয়ার অভিনব উদ্যোগ

ফাইন ডাস্টের বিরুদ্ধে দক্ষিণ কোরিয়ার সরকার অভিনব উদ্যোগ গ্রহণ করেছে। আজ রবিবার দক্ষিণ কোরিয়ার শহরগুলোর দূষিত বাতাসে ফাইন ডাস্ট অর্থাৎ সূক্ষ্মকণার পরিমাণ অনেক বেশি ছিল। আগামীকালও একই থাকবে বলে জানিয়েছে কোরিয়ান সরকার। ফাইন ডাস্ট রোধে ইমার্জেন্সী উদ্যোগ হিসেবে কোরিয়ান সরকার জনগণের কাছে একটি ক্ষদেবার্তা পাঠিয়েছে। গণমাধ্যমগুলোতে তা ফলাও করে প্রচার করা হচ্ছে।

chardike-ad

ফাইন ডাস্ট দূষণ থেকে মুক্তির জন্য কোরিয়ান সরকার আগামীকাল সিউল এবং সিউলের আশেপাশের শহরগুলোতে (খিয়ংগিদো) বিনা ভাড়ায় বাস এবং সাবওয়ে চড়ার সুযোগ করে দিয়েছে। প্রাইভেট গাড়ি ব্যবহার কমানোর জন্যই অভিনব এই উদ্যোগ। ভোর থেকে সকাল নয়টা এবং সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত ফ্রিতে যানবাহন চড়ার এই সুযোগ থাকবে।

শহরের ভেতরে ফাইন ডাস্টের মাত্রা অনেক বেশি থাকে।  মাত্রাতিরিক্ত গাড়ি চলাচল কমাতে কোরিয়ান সরকার আরো একটি ব্যবস্থা নিয়েছে। আগামীকাল সিউল, ইনছনসহ খিয়ংগিদোর আশেপাশের শহরগুলোর সরকারী গাড়িগুলোর অর্ধেক চলাচল বন্ধ রাখবে। শুধু বিজোড় সংখ্যার গাড়িগুলো আগামীকাল চলাচল করতে পারবে। জোড় সংখ্যার গাড়িগুলো বের না করার নির্দেশ দেওয়া হয়েছে। সরকারী অফিস এবং সরকারী গাড়ি পার্কিং গুলোর মধ্যে ৩৬০ টি পার্কিং বন্ধ রাখা হবে।

দক্ষিণ কোরিয়ার শহরগুলোকে বসবাসের জন্য উপযুক্ত রাখতে সাম্প্রতিক সময়ে ফাইন ডাস্টের বিরুদ্ধে বিভিন্ন উদ্যোগ নিয়েছে দেশটির সরকার।