Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাষ্ট্রের পর এবার জাপানে ক্ষেপণাস্ত্র হামলার ভুল সতর্কবার্তা

japan-alertউত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে এবার ভুয়া সতর্কবার্তা প্রচার করেছে জাপান। মঙ্গলবার জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে ওই ভুয়া সতর্কবার্তা প্রচার করে। তবে কয়েক মিনিটের মধ্যেই এ সতর্কবার্তা সংশোধন করে এনএইচকে।

জাপানের এ সতর্কবার্তার একদিন আগে যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে সেখানকার বাসিন্দাদের মোবাইল ফোনে একই ধরনের ভুয়া সতর্কবার্তা পাঠায় কর্তৃপক্ষ। পরে সেই বার্তায় সংশোধনী এনে ভুল স্বীকার করা হয়।

chardike-ad

তবে ঠিক কি কারণে এ ভুল বার্তা প্রচার করা হয়েছে তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার নয়। এনএইচকের এক মুখপাত্র বলেন, ‘আমরা এখনো যাচাই-বাছাই করে দেখছি।’

এনএইচকে’র মঙ্গলবার সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটের সতর্কবার্তায় বলা হয়, ‘উত্তর কোরিয়া একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে ধারণা করা হচ্ছে…দেশের মানুষকে ভবন অথবা আন্ডারগ্রাউন্ডে আশ্রয় নেয়ার আহ্বান জানিয়েছে সরকার।’

রাষ্ট্রীয় এ সম্প্রচার মাধ্যমের অনলাইন নিউজ সার্ভিস একই ধরনের সতর্কবার্তা ব্যবহারকারীদের মোবাইল ফোনে পাঠায়। এ ঘটনার পাঁচ মিনিট পর এনএইচকে সতর্কবার্তা সম্প্রচার করে অপর একটি বার্তা পাঠায়।

গত সেপ্টেম্বরে উত্তর কোরিয়া ষষ্ঠ ও বৃহত্তম পারমাণবিক পরীক্ষা চালায়। পরে নভেম্বরে নতুন ধরনের একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর দাবি জানায় পিয়ংইয়ং; যা যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম।

এর জেরে কোরীয় দ্বীপে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে। উত্তর কোরিয়া প্রতিনিয়ত প্রতিবেশি জাপানসহ যুক্তরাষ্ট্রকে নিশ্চিহ্ন করে দেয়ার হুমকি দিয়ে আসছে। তবে জাপানে ভুল সতর্কবার্তা প্রচারের পর স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে কি-না তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।