Search
Close this search box.
Search
Close this search box.

দুই কোরিয়ার নেতাদের ঐতিহাসিক করমর্দন

moonশীতকালীন অলিম্পিক অনুষ্ঠানের উদ্বোধনীতে ঐতিহাসিকভাবে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বোন কিম ইয়ো-জং এর সঙ্গে হাত মিলিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন।

কিমের বোনের নেতৃত্বে দক্ষিণ কোরিয়ায় তিনদিনের সফরে গেছে উত্তর কোরিয়ার উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। এ দলে আছেন উত্তরের অলঙ্কারিক রাষ্ট্রপ্রধান কিম ইয়ং ন্যামও। প্রেসিডেন্ট মুন উত্তরের এ দুই নেতাসহ বিশ্বের অন্যান্য নেতার সঙ্গেও শুভেচ্ছা বিনিময় করেছেন। এরপর দুই কোরিয়ার একতার বিরল নিদর্শনস্বরূপ এক পতাকাতলে দুইদেশের ক্রীড়াবিদদের পদযাত্রা প্রত্যক্ষ করেন তারা।

chardike-ad

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির সর্বোচ্চ নীতি নির্ধারণী পর্ষদ পলিট ব্যুরোর সদস্য কিম ইয়ো-জং দেশটির নেতা কিম জং-উনের পরিবারের প্রথম কোনো সদস্য হিসেবে দক্ষিণ কোরিয়ায় গেছেন।

winter-olympicপিয়ংচ্যাংয়ে ৯ ফ্রেবুয়ারি থেকে শুরু করে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলমান অলিম্পিকের আসরে তার উপস্থিতিকে অর্থবহ এবং গুরুত্বপূর্ণ হিসাবেই দেখছেন বিশ্লেষকরা।
বিশেষ করে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের বরফ গলার ক্ষেত্রে ইয়ো-জং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন বলে মনে করা হচ্ছে।

কূটনীতিকরা বলছেন, ইয়ো-জং এ বছরেরই কোনো এক সময় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন কে পিয়ংইয়ং সফরের আমন্ত্রণ জানাতে পারেন- এমন ‘সুবর্ণ সুযোগ’ আছে।

মুন উত্তর কোরিয়া গেলে সেটিও হবে ২০০৭ সালের পর সেখানে কোনো দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের প্রথম সফর। শনিবার মুন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বভন ব্লু হাউজে কিম ইয়ো-জংয়ের সঙ্গে বৈঠকের সময় উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ পেতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

জাপানের দখলদারিত্ব থেকে কোরিয়ার মুক্তির দিবস ১৫ অগাস্টে মুনকে এ সফরের আমন্ত্রণ জানানো হতে পারে। দিনটিকে দুই কোরিয়াই ছুটির দিন হিসাবে পালন করে।

বিডিনিউজ এর সৌজন্যে