sentbe-top

ট্রাম্পের বুক ফাটা আর্তনাদ

trumpপরমাণু সমঝোতার ভিত্তিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইরানের কিছু পাওনা পরিশোধ করায় তীব্র কষ্ট পেয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এক টুইটার বার্তায় বুকের ভেতরের সে কষ্টের কথা প্রকাশ করে দিয়েছেন।

মার্কিন ধনকুবের প্রেসিডেন্ট ট্রাম্প রোববার তার বার্তায় লিখেছেন, “আমি কখনো একথা ভুলতে পারব না যে, ওবামা ১৭০ কোটি ডলার নগদ অর্থ ইরানের হাতে তুলে দিয়েছেন। অথচ কংগ্রেস, এফবিআই কিংবা বিচার বিভাগের পক্ষ থেকে এর কোনো প্রতিবাদ করা হয়নি।”

প্রেসিডেন্ট ট্রাম্প ২০১৭ সালের গোড়ার দিকে ক্ষমতা গ্রহণ করেই তার দেশসহ সাত বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার বিরুদ্ধে উঠেপড়ে লেগেছেন।

কিন্তু সাম্প্রতিক সময়ে রাশিয়ার সহযোগিতায় তার নির্বাচনে জয়লাভ নিয়ে আমেরিকায় তোলপাড় শুরু হওয়ায় জনমতকে ভিন্নখাতে প্রবাহিত করার লক্ষ্যে ইরান বিরোধী বক্তব্য দিচ্ছেন বলে পর্যবেক্ষকরা মনে করছেন।

ট্রাম্প ইরানকে যে ১৭০ কোটি ডলার নগদ অর্থ দেয়ার কষ্ট ভুলতে পারছেন না সে অর্থ ছিল ইরানের পাওনা যা কয়েক দশক ধরে আমেরিকার কাছে আটকা ছিল।

চার দশকেরও বেশি সময় ধরে ওয়াশিংটন নানা অজুহাতে এ অর্থ আটকে রাখলেও ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় তা ফেরত দিতে সম্মত হয় তৎকালীন ওবামা প্রশাসন। ২০১৬ সালের জানুয়ারি মাসে পরমাণু সমঝোতার বাস্তবায়ন শুরু হলে প্রতিশ্রুতি অনুযায়ী সে অর্থ তেহরান ফেরত পায়। পার্সটুডে

sentbe-top