Search
Close this search box.
Search
Close this search box.

জনসম্মুখে ধূমপান বন্ধে আইন করছে সৌদি আরব

সিউল, ৮ নভেম্বর ২০১৩:

জনসম্মুখে ধূমপান বন্ধে আইন করতে যাচ্ছে সৌদি আরব। এ লক্ষ্যে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এরই মধ্যে একটি খসড়া আইন তৈরি করেছে, যা চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়েছে দেশটির কাউন্সিল অব মিনিস্ট্রিতে। আইনটি অনুমোদন পেলেই জনসম্মুখে ধূমপান রোধ করতে প্রশাসনের আর কোনো বাধা থাকবে না। সৌদি আরবের স্বাস্থ্য বিভাগের ধূমপানবিরোধী বিভাগের প্রধান ড. আলী আল ওয়াদায়ি এ তথ্য জানান। খবর অ্যারাবিয়ান বিজনেসের।

chardike-ad

다운로드চলতি বছরের আগস্টে স্থানীয় গণমাধ্যমে বলা হয়, জনসম্মুখে ধূমপান রোধে কিছু দিনের মধ্যেই রয়্যাল ডিক্রি জারি হতে পারে। এদিকে এ আইন কার্যকর হলে ধূমপানের পাশাপাশি সিসা পানও বন্ধ হয়ে যাবে। বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও বাণিজ্যিক এলাকাগুলোও এর আওতাভুক্ত হবে। এছাড়া ১৮ বছরের নিচে কারো কাছে ধূমপান-সংশ্লিষ্ট দ্রব্য বিক্রিও আইনত দণ্ডনীয় হবে।

আল ওয়াদায়ি আরো জানান, বর্তমানে কিছু কিছু স্থানে ধূমপান করলে জরিমানা করা হচ্ছে। তামাক জাতীয় পণ্যের দাম ক্রমাগতভাবে বাড়িয়েও ধূমপান পুরোপুরি বন্ধ করা যাচ্ছে না। যদিও দাম বেশি থাকলে তা অনেকের পক্ষেই কেনা সম্ভব হয় না। কিন্তু এর পরও শতভাগ ধূমপান বন্ধ করতে এবার আইন করা হবে।
ধূমপানের বিরুদ্ধে যুদ্ধের জন্য তিনটি মূল দিককে বিবেচনা করা হয়েছে বলে জানান আল ওয়াদায়ি। এর মধ্যে রয়েছে শিক্ষাব্যবস্থার মাধ্যমে সচেতনতা বাড়ানো, আইনের মাধ্যমে এর প্রসার রোধ ও ধূমপায়ীদের এর সঙ্গ ত্যাগ করতে সহায়তা প্রদান। সূত্রঃ বণিকবার্তা।