প্যারাঅলিম্পিকে এক পতাকাতলে হাঁটতে উত্তর কোরিয়ার আপত্তি

para-olympicদক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে ‍শুক্রবার শুরু হচ্ছে শীতকালীন প্যারাঅলিম্পিকে গেমস। চলবে ১৮ মার্চ পর্যন্ত। এ গেমসের উদ্বোধনীতে অখন্ড কোরিয়া উপদ্বীপের মানচিত্র আঁকা যে পতাকা নিয়ে দুই কোরিয়ার হাঁটার কথা ছিল বিরোধ দেখা দিয়েছে সেটি নিয়েই।

পতাকার মানচিত্রে জাপানের সঙ্গে বিরোধপূর্ণ দ্বীপপুঞ্জ না রাখায় আপত্তি জানিয়েছে উত্তর কোরিয়া। সাদা কাপড়ে নীল রঙে কোরিয়া উপদ্বীপের মানচিত্র আঁকা এ পতাকায় দক্ষিণ কোরিয়ার দোদকো দ্বীপপুঞ্জ রাখা হোক, চেয়েছিল উত্তর কোরিয়া। কিন্তু দক্ষিণ কোরিয়া তাতে রাজি হয়নি।

দোদকো দ্বীপপুঞ্জের মালিকানা দাবি করে আসছে জাপান। এ দ্বীপটি পতাকায় না রাখায় কোরিয়ানরা মর্মাহত হয়েছে বলেই অভিমত উত্তর কোরিয়ার। কিন্তু দক্ষিণ কোরিয়া বলছে, দ্বীপপুঞ্জটি রাখা হলে তা ক্রীড়া অনুষ্ঠানকে রাজনীতিকীকরণ না করার প্যারালিম্পিক কমিটির সিদ্ধান্তের খেলাফ হবে।

এ পরিস্থিতিতে উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠকের পর দুই কোরিয়া গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে যৌথ পদযাত্রা না করার সিদ্ধান্ত নিয়েছে বলে বৃহস্পতিবার ইয়োনহাপ বার্তা সংস্থাকে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার প্যারালিম্পিক কমিটি (কেপিসি)।

কমিটি জানায়, পাতাকাটি পরিবর্তন করা সম্ভব নয়। তাই দুই কোরিয়াই একে অপরের মতকে শ্রদ্ধা জানিয়ে আলাদাভাবে পদযাত্রা করার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে গত ৯ ফেব্রুয়ারিতে শীতকালীন অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে দুই কোরিয়া একক পতাকাতলে একসঙ্গে পদযাত্রা করেছিল। এর মধ্য দিয়ে একে অপরের কাছে আসে চিরপ্রতিদ্বন্দী দুই দেশ।