Search
Close this search box.
Search
Close this search box.

সিগারেটের দশ শতাংশ মূল্যবৃদ্ধি বাঁচাবে এক কোটি প্রাণ

অনলাইন প্রতিবেদক, সিউল, ১৬ নভেম্বর ২০১৩:

শুধুমাত্র তামাকজাত পণ্যের দাম বাড়িয়ে বিশ্বের অন্তত এক কোট প্রাণ মৃত্যুর হাত থেকে বাঁচানো সম্ভব। সাম্প্রতিক এক গবেষণায় প্রাপ্ত এ তথ্য জানিয়ে কোরিয়া হেলথ প্রমোশন ফাউন্ডেশন (কেএইচপিএফ) হতাশা ব্যক্ত করে বলছে কোরিয়ায় এ বিষয়ে উল্লেখযোগ্য কোন তৎপরতা এখনও পর্যন্ত নেয়া হয়নি। সংস্থাটির ‘টোব্যাকো কন্ট্রোল ইস্যু রিপোর্ট’-এ বিশ্বব্যাংকের বরাত দিয়ে বলা হয় সিগারেটের মূল্য কেবল দশ শতাংশ বৃদ্ধি করা হলে সারা বিশ্বে অন্তত এক কোটির মতো ধূমপানজনিত মৃত্যু প্রতিরোধ করা যাবে। দাম বাড়লে প্রায় সোয়া চার কোটি মানুষ ধূমপান ছেড়ে দেবে এমন ধারনার উপর ভিত্তি করে এ প্রত্যাশা করা হচ্ছে।

chardike-ad

imagesদাম বৃদ্ধির বিষয়টি কার্যকর করার জন্য বিশ্বব্যাংক তামাকজাত পণ্যে করের পরিমাণ বর্তমান বিক্রয়মূল্যের দুই-তৃতীয়াংশ থেকে বাড়িয়ে চার-পঞ্চমাংশ করার পরামর্শ দিয়েছে। কেএইচপিএফের প্রতিবেদনে বলা হয়, নিম্ন আয়ের জনসাধারণের জন্য বিষয়টি বাড়তি বোঝা হয়ে দাঁড়াবে ও মুদ্রাস্ফীতি বেড়ে যাবে এমন আশংকায় সুযোগ থাকা সত্ত্বেও কোরিয়া সরকার দাম বাড়ানোর কোন উদ্যোগ নিচ্ছে না।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, কোরিয়ায় সর্বশেষ ২০০৪ সালে সিগারেটের উপর কর ৪০৯ উওন (০.৪৬ ইউএসডি) বৃদ্ধি করা হয়। এরপর বিগত নয় বছরে সিগারেটের ক্রয়মূল্য ২০.৭ শতাংশ বাড়লেও কর আর বাড়ানো হয় নি।

সিগারেটের মূল্য বৃদ্ধিই ধূমপানে নিরুৎসাহিত করার সবচেয়ে কার্যকর উপায় হিসেবে প্রমাণিত হয়েছে মন্তব্য করে কেএইচপিএফ কোরিয়ার জনগণের সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে এ বিষয়ে তড়িৎ পদক্ষেপ গ্রহণে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।