sentbe-top

হিন্দুদের তোপের মুখে আমির খান

বলিউডের মিস্টার পারফেকশনিস্ট খ্যাত অভিনেতা আমির খান একজন মুসলমান। মুসলমান হয়ে হিন্দু মহাকাব্য ‘মহাভারত’নিয়ে ছবি তৈরি করবেন, তা কিছুতেই মেনে নিতে পারছেন না ভারতের হিন্দু ধর্মাবলম্বীরা। এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপারটি নিয়ে তুমুল সমালোচনা শুরু করেছে তারা। অভিনেতাকে নাকি নানাভাবে হুমকিও নাকি দেয়া হয়েছে।

চলমান এ সমালোচনায় আমির খানের পাশে দাঁড়িয়েছেন বলিউডের বিখ্যাত গীতিকার, কাহিনিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতার। টুইট করে তিনি লিখেছেন, ‘যারা সমালোচনা ও আজেবাজে মন্তব্য করছেন, আপনারা কি ফরাসি পরিচালক পিটার ব্রুকের ‘দ্য মহাভারত’ দেখেছেন?  তারা হয়তো ভারতের সংস্কৃতি এবং ঐতিহ্য সম্পর্কে কিছুই জানেন না। রস খান, বুল্লে শাহ, ওয়ারিশ শাহ, বাবা ফরিদ নজির আকবরাবাদি, নিজির বানারসি, বিসমিল্লা খান- তাদের কথা জানেন তাঁরা?’

১৯৮৮ সালে টেলিভিশনে প্রথম ধারাবাহিক আকারে ‘মহাভারত’-এর প্রচার শুরু হয়। যেটি পরিচালনা করেন রবি চোপড়া। এই ধারাবাহিকের চিত্রনাট্য লিখেছিলেন পণ্ডিত নরেন্দ্র শর্মা আর জনপ্রিয় উর্দু লেখক রাহি মাসুম রেজা।

এ ব্যাপারে জাবেদ আখতার লেখেন, ‘যারা আমির খানের সমালোচনায় মেতে উঠেছেন, তাদেরকে বলছি, একজন মুসলমানের লেখা চিত্রনাট্য থেকেই ‘মহাভারত’-এর খুঁটিনাটি অনেক কিছু জানতে পেরেছিল দর্শক। অথচ ‘মহাভারত’নিয়ে ছবি তৈরির ব্যাপারে আগ্রহ প্রকাশ করায় আমির খানকে জাতিবিদ্বেষের শিকার হতে হচ্ছে।’

এদিকে খবর রটেছে, আমির খানের ‘মহাভারত’ প্রযোজনা করবে ভারতের ধনকুবের শিল্পপতি মুকেশ আম্বানির প্রযোজনা প্রতিষ্ঠান ‘ভায়াকম এইটিন’। এই ছবি তৈরিতে নাকি এক হাজার কোটি টাকা খরচ করবেন মিস্টার আম্বানি। তবে এ ব্যাপারে আম্বানি কিংবা আমির খানের তরফ থেকে স্পষ্ট কোনো বক্তব্য এখনও পাওয়া যায়নি।

আমির খান বর্তমানে ব্যস্ত রয়েছেন তার ‘ঠগস’ অব হিন্দুস্তান’ ছবির শুটিং নিয়ে। যেটিতে বলি শাহেনশাহ অমিতাভ বচ্চন ও অভিনেত্রী ক্যাটরিনা কাইফও রয়েছেন। এই ছবির শুটিং শেষে কিছুদিন বিশ্রাম নেবেন ‘দঙ্গল’হিরো আমির খান। এরপরই নাকি তিনি শুরু করবেন ক্যারিয়ারের সবচেয়ে বড় ও স্বপ্নের প্রজেক্ট ‘মহাভারত’তৈরির কাজ। যেখানে ‘কর্ণ’ চরিত্রে তিনি অভিনয়ও করবেন বলে গুঞ্জন চলছে। বাকিটা সময়ের অপেক্ষা।

sentbe-top