Search
Close this search box.
Search
Close this search box.

হঠাৎ তুরস্ক সফরে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন

putin erdoan

কোন রকম পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ করেই মঙ্গলবার তুরস্কগেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সকালে ভ্লাদিমির পুতিন তুরস্কের রাজধানী আঙ্কারায় পৌঁছেছেন বলে খবর দিয়েছে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী সংবাদমাধ্যম ইয়ানি শাফাক।

chardike-ad

তুরস্কের প্রথম পরমাণু কেন্দ্র নির্মাণকাজ উদ্বোধন উপলক্ষে তিনি এ সফর করছেন বলে ধারণা করা হচ্ছে। তুরস্কের প্রথম পরমাণু স্থাপনা ‘আকুইয়ু’ এর উদ্বোধন উপলক্ষে মঙ্গলবার আঙ্কারায় জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

খবরে বলা হয়েছে, ভ্লাদিমির দুই দিনের সফলে তুরস্কে পৌঁছেছেন। আঙ্কায় প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে তার গুরুত্বপূর্ণ মিটিং অনুষ্ঠিত হবে।

আকুইয়ু পরমাণু স্থাপনাটি রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি সংস্থা রোজাটম নির্মাণ করবে। তুর্কি এ স্থাপনায় চারটি ইউনিট থাকবে এবং প্রতিটি ইউনিট ১ হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হবে।

পরমাণু স্থাপনাটি নির্মাণ করতে মোট ব্যয় হবে দুই হাজার কোটি ডলার এবং প্রতিষ্ঠানটি বছরে আট হাজার ঘণ্টা কাজ করতে পারবে। পরমাণু স্থাপনাটি নির্মাণের বিষয়ে ২০১০ সালে রাশিয়ার সঙ্গে তুরস্কের চুক্তি হয়েছিল।

আল-জাজিরা টেলিভিশন জানিয়েছে, প্রাথমিকভাবে দুটি ইউনিটের কাজ শেষ করা হবে যা থেকে ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে। পরবর্তীতে বাকি দুটি ইউনিটের কাজ শেষ করা হবে। স্থাপনাটি পুরোপুরি চালু হলে সেখান থেকে সাড়ে তিন হাজার কোটি কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে যা তুরস্কের মোট বিদ্যুৎ চাহিদার শতকরা ১০ ভাগ। এই পরিমাণ বিদ্যুৎ লাগে শুধু ইস্তাম্বুল শহরেই।

পরমাণু স্থাপনাটি চালু করার জন্য প্রাথমিক সময় নির্ধারণ করা হয়েছে ২০২৩ সাল এবং পূর্ণ মাত্রায় চালু হবে ২০২৫ সালে। স্থাপনাটি নির্মাণের জন্য পুরোপুরি কাজ শুরু হলে ১০ হাজার লোক নিয়োগ পাবে আর বিদ্যুৎ উৎপাদন শুরু হলে সেখানে সাড়ে তিন হাজার ব্যক্তি চাকরির সুযোগ পাবে।

এ স্থাপনায় কাজ করার জন্য তুরস্কের ২৪৮ জন ছাত্রকে রাশিয়ায় লেখাপড়া করানো হয়েছে। এর মধ্যে গত মাসে ৩৫ জন ছাত্র গ্র্যাজুয়েট হয়েছে যাদের লেখাপড়া শেষ করতে সময় লেগেছে সাড়ে ছয় বছর।