cosmetics-ad

এবার ট্রাম্পকে রুহানির হুঁশিয়ারি

ruhani

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের যে পারমাণবিক চুক্তি হয়েছে তাতে থাকুন, নইলে চরম পরিণতি ভুগতে হবে।

মঙ্গলবার টেলিভিশনে দেওয়া ভাষণে রুহানি বলেন, ‘হোয়াইট হাউজ যদি তাদের প্রতিশ্রুতির ওপর বহাল না থাকে তাহলে ইরান এর কড়া জবাব দেবে।’

ইরানের ওপর নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ হবে কিনা সে বিষয়ে আগামী ১২ মে’র মধ্যে সিদ্ধান্ত জানাতে হবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। নিষেধাজ্ঞা আরোপ হলে তা ২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে হওয়া পারমাণবিক চুক্তিকে হুমকির মুখে ফেলবে। প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে হওয়া ওই চুক্তিকে প্রথম থেকেই ‘বাজে ও ত্রুটিপূর্ণ’ বলে অ্যাখ্যা দিয়ে আসছেন ট্রাম্প। ক্ষমতা গ্রহণের পর থেকেই চুক্তি পরিবর্তনের জন্য ইউরোপীয় মিত্রদের ওপর চাপ দিয়ে যাচ্ছেন তিনি। রোববার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন বলেছেন, ট্রাম্প যদি চুক্তি থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন, সেক্ষেত্রে বিকল্প আর কোনো পরিকল্পনা নাই।

রোববার ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বিষয়টির প্রতি ইঙ্গিত দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্র যদি চুক্তি থেকে বের হয়ে যায় তাহলে ইরান তাদের পারমাণবিক কর্মসূচি দ্বিগুণ গতিতে শুরু করবে।