Search
Close this search box.
Search
Close this search box.

ঐতিহাসিক আলোচনার শুরুতে যা বললেন দুই নেতা

ইতিহাস গড়ে দক্ষিণ কোরিয়ায় পা রাখলেন কিম জং উন। আজ সকাল সাড়ে নয়টায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন এবং উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের মধ্যে প্রথম সাক্ষাত হয়। ঐতিহাসিক শীর্ষ এই বৈঠকে যোগ দিতে আসা কিমকে সীমান্তের সামরিক রেখায় স্বাগত জানান দক্ষিণের প্রেসিডেন্ট মুন জে ইন। সাক্ষাতের পরে নির্ধারিত সময়ের ১৫ মিনিট আগে ১০ টা ১৫ মিনিটে দুই নেতা আলোচনা শুরু করেন।

আনুষ্ঠানিক বৈঠক শুরুর আগে মুন এবং কিম পানমুনজমে একটি প্লাজায় হেঁটে গেছেন এবং গার্ড অব অনার পরিদর্শন করেছেন। আলোচনার শুরুতে উন্মুক্ত পর্বে দুই নেতা আলোচনায় অংশ নেন। আলোচনার শুরুতে দুই নেতা আলোচনা নিয়ে আশাবাদ প্রকাশ করেছেন।

chardike-ad

প্রেসিডেন্ট কিম জং উন বলেন “গতবারের মত ( ২০০৭ সালের দ্বিপাক্ষিক চুক্তি) যত ভাল চুক্তিই হোক না কেন, যত ভাল ভাল কথা থাকুক না কেন, ঠিক মত কার্যকর না হলে এবং ভাল ফলাফল না আসলে, আশায় বুক বেঁধে থাকা জনগণ অনেক বেশ নিরুৎসাহিত হন”।

প্রেসিডেন্ট মুন জে ইন বলেন “আজকের আলোচনা মন খুলে আলোচনা হোক, একটা সমঝোতার মাধ্যমে আমাদের পুরো জাতি শান্তির যে আশা নিয়ে তাকিয়ে আছে তাদেরকে এবং পুরো বিশ্বকে একটা উপহার দিই”।

কোরিয়ান সময় দুপুর ১২টায় প্রথম পর্বের আলোচনা শেষ হয়েছে। দুপুরের খাবার গ্রহণ শেষে এই দুই নেতা সীমান্ত এলাকায় বৃক্ষ রোপণ অনুষ্ঠানে অংশ নেবেন। তার পর মুন এবং কিম দ্বিতীয় দফা বৈঠক করবেন এবং উত্তর কোরীয় প্রতিনিধিদলের বিদায়ী অনুষ্ঠানে আগে তারা নৈশভোজে মিলিত হবে।