Search
Close this search box.
Search
Close this search box.

মুনকে সম্মান জানাতে ধূমপান থেকে বিরত ছিলেন কিম

smoker-kimউত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন চরম ধূমপায়ী হিসেবে বেশ পরিচিত। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে প্রায়ই কিমকে জ্বলন্ত সিগারেট হাতে দেখা যায়। স্কুল কিংবা শিশু হাসপাতাল যেখানেই যান না কেন তিনি তাকে সব জায়াগায়ই সিগারেট হাতে থাকা অবস্থায় দেখা গেছে ছবিতে। এমনকি গত জুলাইয়ে একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার সময়ও সিগারেট হাতে ছিলেন কিম।

তবে মজার ব্যাপার হচ্ছে, গত শুক্রবার মুন জায়ের সঙ্গে বৈঠকে একবারও ধূমপান করেননি কিম। মুনের সঙ্গে বৈঠককালে টেবিলে অ্যাশট্রেও রেখেছিলেন কর্মকর্তা। কিন্তু সেখানে কিমের সিগারেটের কোনো ছাই পড়েনি।

chardike-ad

smoker-kimধারণা করা হচ্ছে, তার চেয়ে ৩১ বছরের বড় মুন জায়ের সম্মানেই তিনি সেদিন ধূমপান করেননি। তবে দুপুরে মধ্যাহ্ন বিরতির জন্য বৈঠক স্থগিত করা হলে সীমান্তে উত্তর কোরিয়ার অংশে ফিরে গিয়ে সম্ভবত সেখানেই তিনি ধূমপান সেরে নিয়েছিলেন।

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের বিশ্বাস, মুন জায়েকে সম্মান জানানোর পাশাপাশি আলোচনার মাঝখানে সিগারেট জ্বালানো অরাজনৈতিক সুলভ আচরণের বিশ্বাস থেকেই কিম ধূমপান থেকে বিরত ছিলেন।

smoker-kimদক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দপ্তরের এক কর্মকর্তা জানান, ‘আমরা শুনেছি কিম জং উন চরম ধূমপায়ী। তবে আমরা তাকে জনস্মুখে ধূমপান করতে দেখিনি, সম্ভবত তিনি আন্তঃকোরীয় সম্মেলন এবং উত্তর ও দক্ষিণ কোরিয়ার একাধিক কর্মকর্তার উপস্থিতির বিষয়টি বিবেচনায় নিয়ে এতে সংযত ছিলেন।’