Search
Close this search box.
Search
Close this search box.

তিন মার্কিন বন্দিকে মুক্তি দিল উত্তর কোরিয়া

usa-northkorea-flagতিন মার্কিন বন্দিকে মুক্তি দিয়েছে উত্তর কোরিয়া। বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় এ তথ্য জানান। উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে ট্রাম্পের ঐতিহাসিক শীর্ষ বৈঠকের আগ দিয়ে পিয়ংইয়ং এ পদক্ষেপ নিল।

মুক্তি পাওয়া তিন মার্কিনি হলেন- কিম হক-সং, টনি কিম এবং কিম ডং-চুল। গুপ্তচরবৃত্তি ও রাষ্ট্রবিরোধী কর্মকান্ডের অভিযোগে তাদেরকে বন্দি শিবিরে রাখা হয়েছিল। যুক্তরাষ্ট্র বরাবরই তাদের মুক্তি দাবি করে আসছিলো।

chardike-ad

যুক্তরাষ্ট্রের ওই তিন নাগরিক সুস্থ আছেন এবং কিমের সঙ্গে আলোচনায় দুই নেতার বৈঠকের সময় এবং স্থান ঠিক হয়েছে বলেও টুইটে জানিয়েছেন ট্রাম্প।

শীর্ষ বৈঠকের পরিকল্পনা চূড়ান্ত করতে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উত্তর কোরিয়া সফরে গিয়েছিলেন। আর এর পথ ধরেই তিন মার্কিনি মুক্তি পেল বলে জানিয়েছেন ট্রাম্প। বৃহস্পতিবার সকালেই তিনজনকে নিয়ে ওয়াশিংটনের বাইরে এন্ড্রুজ বিমান ঘাঁটিতে পৌঁছানোর কথা রয়েছে পম্পেওর।

তিনজনের মধ্যে সবচেয়ে বেশিদিন বন্দি ছিলেন ৬৪ বছর বয়স্ক কিম ডং-চুল। ২০১৫ সালের অক্টোবরে তাকে আটক করা হয়েছিল। দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার হয়ে উত্তর কোরিয়ায় গুপ্তচরবৃত্তি করার অভিযোগ ছিল তার বিরুদ্ধে। ২০১৬ সালের এপ্রিলে তার ১০ বছরের জেল হয়।

এরপর ২০১৭ সালের এপ্রিলে পিয়ংইয়ং বিমানবন্দরে আটক হন ৫৯ বছর বয়স্ক টনি কিম। উত্তর কোরিয়ার পতনের লক্ষ্যে অপরাধমূলক ও বৈরি কর্মকান্ডের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছিল। এর দু’সপ্তাহ পরই আটক হন কিম হক-সং। তাকেও উত্তর কোরিয়ার বিরুদ্ধে তৎপরতা চালানোর সন্দেহে গ্রেফতার করা হয়।