Search
Close this search box.
Search
Close this search box.

পরমাণু বোমা বানানোর ঘোষণা সৌদি আরবের

adel jubairসৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের বলেছেন, ইরান যদি পরমাণু অস্ত্র তৈরি করে তাহলে তার দেশও পরমাণু অস্ত্র বানাবে। গতকাল (বুধবার) মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন-কে দেয়া সাক্ষাৎকারে তিনি একথা বলেছেন।

২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বের হয়ে যাওয়ার পর যদি ইরান পরমাণু অস্ত্র কর্মসূচি শুরু করে তাহলে সৌদি আরব নিজে পরমাণু বোমা বানাবে কিনা -এমন এক প্রশ্নের জবাবে জুবায়ের বলেন, “ইরান যদি পরমাণু অস্ত্রের সক্ষমতা অর্জন করে তাহলে আমরা যা কিছু পারি তার সবই করব।”

chardike-ad

দীর্ঘদিন থেকে সৌদি আরব বলে আসছে, ইরান পরমাণু অস্ত্র তৈরি করলে তারাও একই পদক্ষেপ নেবে। তবে প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর সেকথা নতুন করে বলল রিয়াদ।

এছাড়া, ইয়েমেনের জনপ্রিয় হুথি আন্দোলনকে সমর্থন করা নিয়ে ইরান ও সৌদি আরবের মধ্যে দিন দিন উত্তেজনা বাড়ছে। সৌদি আরবের বর্বর আগ্রাসনের জবাবে
হুথি যোদ্ধারা প্রায় নিয়মিত সৌদি আরবের ভেতরে ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে। এসব ক্ষেপণাস্ত্র ইরান থেকে সরবরাহ করা বলে আদেল আল-জুবায়ের দাবি করেন। কিন্তু ইরান সবসময় বলে আসছে, তেহরান কোনো ক্ষেপণাস্ত্র দেয় নি হুথি যোদ্ধাদেরকে।
পার্সটুডে, নিউজউইক