sentbe-top

নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি চায় জাপান

oilমার্কিন নিষেধাজ্ঞা এড়িয়ে ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে জ্বালানি তেল কেনার চেষ্টা চালাচ্ছে জাপান। দেশটির একটি সরকারি সূত্র এ তথ্য জানিয়েছে।

জাপান মার্কিন নিষেধাজ্ঞা এড়াতে সক্ষম হয়েছে কিংবা ইরান হতে তেল কেনা থেকে টোকিওকে বিরত থাকতে বলেছে তা ওই সূত্র জানায় নি। গত শুক্রবার জাপানের পেট্রোলিয়াম এসোসিয়েশনের সভাপতি তাকাশি টিসুকিওকা বলেছেন, ইরান থেকে তেল কিনতে হলে জাপানের আমদানীকারকদের আগামী ৪ নভেম্বরের মধ্যে মার্কিন নিষেধাজ্ঞা এড়াতে হবে। এরপর আমেরিকা ইরানের তেল বিক্রি পুরোপুরি বন্ধ করে দেয়ার উদ্যোগ নেবে।

রাজধানী টোকিওতে তিনি এক সংবাদ সম্মেলনে বলেন, যদি আমেরিকা কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে তাহলে আমাদেরকে অবশ্যই কিছু পদক্ষেপ নিতে হবে। আমেরিকা ইরানের তেল বিক্রি শূন্যের কোঠায় নামিয়ে আনতে চায়। তাকাশি বলেন, সম্ভবত আগস্ট মাসেই ইরান থেকে শেষ বারের মতো তেল আমদানি করা সম্ভব হবে। ইরান থেকে যেসব তেল সেপ্টেম্বর মাসে জাহাজে তোলা হবে সেগুলো নিষেজ্ঞার আওতায় পড়ে যাবে।

জাপানের সবচেয়ে বড় তেল শোধন কোম্পানি জেএক্সটিজি বলেছে, ইরানের তেল বিক্রি শূণ্যের কেঠায় নামিয়ে আনার ব্যাপারে মার্কিন পরিকল্পা সম্পর্কে তারা সজাগ রয়েছে তবে এ নিয়ে এখনো জাপান সরকারের পক্ষ থেকে নির্দেশনা পায় নি। পার্সটুডে

sentbe-top